ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ত্বকের উজ্জ্বলতা বাড়াবেন যেভাবে

প্রকাশিত: ০৫:০৫ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

জন্মগতভাবে আমরা একেকজন একেকরকম গায়ের রং নিয়ে পৃথিবীতে আসি। কিন্তু ত্বকের সুস্থতা, উজ্জ্বলতা নির্ভর করে আমাদের যত্নের ওপর। সঠিকভাবে যত্ন নিলেই আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়ানো সম্ভব। চলুন জেনে নিই কিছু উপায়-

সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বোল ত্বকের জন্য বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করাটা অপরিহার্য। রোদ বা বৃষ্টি যাই হোক না কেন সানস্ক্রিন ক্রিম ব্যবহারের কোনো বিকল্প নেই। বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে খুব ভালো করে সানস্ক্রিন ক্রিম ত্বকে লাগাতে হবে।

পানির অভাবে চামড়া খসখসে ও শুষ্ক হয়ে যায়। তাই নিয়মিত পানি পান করুন। পর্যাপ্ত পানি পানে ত্বক হয়ে উঠবে মসৃণ কমনীয়। যতটুকু সম্ভব পানি পান করুন।

ভালো মানের ময়েশ্চারাইজার আমাদের ত্বকের রুক্ষতা ও শুষ্কতা থেকে রক্ষা করে আমাদের দেয় মসৃণ কোমল ত্বক। সব সময় ব্যাগে একটি ময়েশ্চারাইজার সমৃদ্ধ লোশন রাখুন। যারা এসি রুমে সারাদিন কাজ করেন, কাজের ফাঁকে কয়েকবার লোশন ব্যবহার করুন। এতে ত্বক শুষ্কতার হাত থেকে রক্ষা পাবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। নিয়মিত শরীরচর্চা আমাদের শরীরে রক্ত সঞ্চালন বাড়াতে ও অক্সিজেন চলাচলে সয়ায়তা করে। আর এতে একদিকে যেমন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে তেমনি স্বাস্থ্যও থাকবে সুন্দর।

মুখের উজ্জ্বলতার সঙ্গে ঘাড় ও হাতের মানানসই করতে নিয়মিত পরিষ্কার করে তাতে ময়েশ্চারাইজার লাগাতে হবে। কোনো ভাল মানের ময়েশ্চারাইজার ক্রিম নিয়ে যতক্ষণ পর্যন্ত না মুখের ত্বকের মত মসৃণ হয় সে পর্যন্ত ভালভাবে ম্যাসেজ করুন।

ত্বককে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল করতে নিয়মিও প্রচুর ফল ও শাক সবজি খেতে হবে। এতে থাকা ভিটামিন এ, সি ও ই ত্বকের সুরক্ষায় কাজ করবে। এছাড়া ত্বকের সুরক্ষা ও উজ্জ্বলতা বাড়াতে ফলের রস দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন।

এইচএন/এমএস