ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মটরশুঁটি দিয়ে পুরি তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:৩৫ পিএম, ৩১ জানুয়ারি ২০২২

বিকেলের নাস্তায় পুরি খেতে পছন্দ করেন কমবেশি সবাই। খুবই মুখোরোচক এই পদটি সাধারণত ডাল দিয়ে তৈরি করা হয়। ডালের পুর ভেতেরে ভরে ডুবো তেলে মচমচে করে ভাজা হয় পুরি।

সাধারণত সবাই কিনেই খেয়ে থাকেন পুরি। তবে চাইলে মটরশুঁটি দিয়ে তৈরি করতে পারেন পুরি। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। একে কড়াইশুঁটি কচুরিও বলা হয়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. কড়াইশুঁটি ৪ কাপ
২. কাঁচা মরিচ ২-৩টি
৩. আদা বাটা ১ টেবিল চামচ
৪. হিং ১ চিমটি
৫. আস্ত জিরা ২ চা চামচ
৬. তেজপাতা ২টি
৭. শুকনো মরিচ ২টি
৮. লবঙ্গ ৩-৪টি
৯. দারুচিনি আধা ইঞ্চি
১০. গরম মসলা গুঁড়া আধা চা চামচ
১১. লবণ পরিমাণমতো
১২. ময়দা ও
১৩. তেল।

পদ্ধতি

প্রথমে ময়দায় সামান্য লবণ মিশিয়ে নিন। এরপর হালকা গরম পানি একটু একটু করে দিয়ে ভালো করে মেখে ডো তৈরি করে নিন। খেয়াল রাখবেন ডো যেন বেশি শক্ত বা নরম না হয়।

এবার মটরশুঁটি ও কাঁচা মরিচ ধুয়ে সেদ্ধ করে ব্লেন্ড করে নিন। এবার তৈরি করতে হবে ভাজা মসলা। এজন্য প্যানে জিরা, তেজপাতা, শুকনো মরিচ, লবঙ্গ ও দারুচিনি ভেজে গুঁড়ো করে নিন।

এবার পুর তৈরির জন্য কড়াইয়ে তেল গরম করে হিং ও আদা বাটা মিশিয়ে মটরশুঁটির পেস্ট ঢেলে দিন। সামান্য লবণ দিতে ভুলবেন না। এরপর ভাজা মসলা ও গরম মসলা দিয়ে নাড়তে থাকুন।

একেবারে মিশ্রণটি শুকিয়ে এলে ঠান্ডা করে নিন। এরপর ময়দা থেকে লেচি কেটে তাতে পরিমাণ মতো পুর ভরে হাতের চাপে গোল আকৃতি দিন।

খেয়াল রাখবেন, লেচির থেকে পুরের পরিমাণ যেন বেশি না হয়। অন্যদিকে একটি গভীর প্যানে পর্যাপ্ত গরম করে নিন। ডুবো তেলে এবার ছেড়ে দিন পুরিগুলো।

দু’পিঠ উল্টে-পাল্টে বাদামি করে ভেজে নিন। উঠিয়ে কিচেন তোয়ালেতে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল মচমচে মটরশুঁটির পুরি। পরিবেশন করুন টমেটো সস কিংবা চাটনির সঙ্গে

জেএমএস/জিকেএস

আরও পড়ুন