ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ঘরে তৈরি ক্রিমেই পালাবে মশা

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৪:০১ পিএম, ১৬ মার্চ ২০২১

মশার যন্ত্রণায় জীবন অতীষ্ট। মশার কামড় থেকে বাঁচতে কতজনই না কত কিছু ব্যবহার করেন। কারো ভরসা কয়েলে আবার কারো মশা মারা ব্যাট, স্প্রে’তে। তবুও মশা তাড়ানো কঠিন হয়ে পড়ে।

বিশেষ করে বাইরে থাকলে মশার কামড়ে হাত পা ফুলে চর্মরোগ পর্যন্ত হতে পারে। এ ছাড়াও মশাবাহিত বিভিন্ন রোগ তো রয়েছেই। এসব সমস্যা থেকে বাঁচতে মশা তাড়ানোর ক্রিম ব্যবহার করতে পারেন।

jagonews24

প্রাকৃতিক বিভিন্ন তেল দিয়ে তৈরি করা হয় মশাবিরোধী এ ক্রিম। এর কোনো পার্শ্ব-প্রতিক্রিয়াও নেই। বরং এ ক্রিম ব্যবহার করলে আপনার ত্বক হবে আরও কোমল ও আর্দ্র।

jagonews24

শুধু মশা নয় বরং এক ক্রিম দিয়ে মশাসহ হাজারো পোকা-মাকড় থেকে সুরক্ষিত থাকতে পারবেন। সামান্য কিছু উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় এ ক্রিম। যেভাবে তৈরি করবেন-

উপকরণ

১. স্টেরিক এসিড ১ টেবিল চামচ
২. খাঁটি নারকেল তেল ২ টেবিল চামচ
৩. বেকিং সোডা এক টেবিল চামচের ৩ চতুর্থাংশ
৪. পাতিত জল এক টেবিল চামচের ৩ চতুর্থাংশ
৫. ভিটামিন ই এক টেবিল চামচের এক চতুর্থাংশ এবং
৬. সিট্রোনেলা, ইউক্যালিপটাস, রোজমেরি, ল্যাভেন্ডার ও পেনিরোয়াল তেল ২ ফোঁটা করে মোট ১০ ফোঁটা।

jagonews24

পদ্ধতি
স্টেরিক এসিড, ভিটামিন ই এবং নারকেল তেল একসঙ্গে মিশিয়ে হালকা আঁচে গলিয়ে নিন। এবার পাতিত জল ফুটিয়ে এর মধ্যে বেকিং সোডা মিশিয়ে নিন। এবার তেল ও পানির মিশ্রণটি হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ভালো করে ফেটিয়ে নিন।

মিশ্রণটি ক্রিমের মতো সাদা ঘন হয়ে যাবে। এবার একের পর এক সবগুলো তেল ২ ফোঁটা করে মোট ১০ ফোঁটা মিশিয়ে নিন ভালো করে। এরপর এ মিশ্রণটি ঠান্ডা করুন। একটি কাচের বায়ুরোধী পাত্রে ক্রিমটি সংরক্ষণ করুন।

jagonews24

যখনই বাইরে বের হবেন ক্রিমটি শরীরের খোলা অংশে ব্যবহার করুন। মশা আপনার ধারে কাছেও ভিরবে না। সেইসঙ্গে ময়েশ্চারাইজিং এ ক্রিম ব্যবহারে ত্বক হবে আর্দ্র ও কোমল।

ডাই ন্যাচারাল/জেএমএস/এমকেএইচ

আরও পড়ুন