ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

সকালেই হয়ে উঠুন সতেজ

প্রকাশিত: ০৮:৪৩ এএম, ০৮ নভেম্বর ২০১৪

সকালে ঘুম থেকে উঠেই যদি অর্ধেক ঘুম নিয়ে কাজে যেতে হয়, তাহলে তা আপনার সকালটা মোটেও উপভোগ্য হবে না। এর বদলে ঘুম থেকে উঠে যদি সম্পূর্ণ ফ্রেশ হয়ে আপনার দিনের কার্যসূচি শুরু করা যায় তাহলে তা কর্মক্ষমতা যেমন বাড়াবে, তেমনি সারা দিন সতেজও রাখবে। এ লেখায় থাকছে সাতটি পরামর্শ, যা সকালে সতেজতা আনার পাশাপাশি দিনটি উপভোগ্য করে তুলতে সহায়তা করবে।

১. প্রয়োজন ছাড়া চা-কফি নয়
প্রতিদিন যদি ঘুম থেকে উঠেই আপনার চা বা কফি পান করার অভ্যাস থাকে তাহলে তা আপনার ঘুমে প্রভাব বিস্তার করবে। কারণ নিয়মিত এগুলো পান করার ফলে আপনার সকালে ক্যাফেইন গ্রহণের অভ্যাস হয়ে যাবে। ফলে চা-কফি পান করার ফলে কোনো সুফল না পেলেও এটি পান না করলে অস্বস্তি অনুভূত হবে। অন্যদিকে আপনি যেসব সকালে অস্বস্তি অনুভব করবেন শুধু সেসব দিনেই চা-কফি পান করলে এ সমস্যা থাকবে না।

২. প্রতি রাতে একই সময়ে ঘুম
প্রতি রাতে একই সময়ে ঘুমাতে গেলে তা আপনার ঘুমের চক্রে পরিবর্তন ঘটাবে। ফলে প্রতিদিন সকালে একই সময়ে আপনি ঘুম থেকে উঠতে পারবেন।

৩. ঘুমের আগে পানাহার নয়
রাতে ঘুমাতে যাওয়ার আগে খাবার বা পানীয় পান করলে তা স্বাস্থ্যগত সমস্যা তৈরি করে। ফলে সকালেও সেই রেশ থাকতে পারে। তাই ঘুমাতে যাওয়ার বেশ কিছুক্ষণ আগেই খাওয়ার পাট শেষ করতে হবে।

৪. সঠিক তাপমাত্রা
ঘুমের সময় বেডরুমের তাপমাত্রা যদি বেশি কমে যায় বা বেশি বেড়ে যায় তাহলে তা ঘুমের ব্যাঘাত ঘটায়। সকালে ঘুম থেকে ওঠার পরও এর রেশ থাকতে পারে। তাই বেডরুমের আরামদায়ক তাপমাত্রা নিশ্চিত করুন।

৫. শব্দ বন্ধ করুন
ঘুমের সময় আশপাশে শব্দ হলে তা ঘুমের ব্যাঘাত ঘটায়। শব্দ পুরোপুরি বন্ধ করা সম্ভব না হলেও কিছুটা কম রাখার চেষ্টা করতে হবে। এ জন্য প্রয়োজনে ভারি পর্দা ব্যবহার, দরজা-জানালা বন্ধ রাখা ইত্যাদি পদ্ধতি প্রয়োগ করা যেতে পারে।

৬. পর্যাপ্ত পানি পান করুন
ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে পর্যাপ্ত পানি পান করুন। সকালে বেশি করে পানি পান করার বহু স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে। এতে আপনার পেটের যেমন উপকার হবে তেমনি সারা দিন সতেজও থাকা যাবে।

৭. আগে থেকে পরিকল্পনা করুন
সকালে ঘুম থেকে উঠে কী কী কাজ করবেন এর একটি পরিকল্পনা আগেই করুন। সকালে কয়টার সময় ঘুম থেকে উঠতে হবে, কোন কাজটি প্রথমে করতে হবে, কোথায় যেতে হবে, নাশতা কী হবে, কোন কাপড় পরতে হবে ইত্যাদি আগেই ঠিক করে রাখলে সকালবেলাটি হয়ে উঠবে চাপমুক্ত ও সতেজ।