ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ত্বকের সানবার্ন দূর করার উপায়

প্রকাশিত: ০৬:৫৩ এএম, ০৪ নভেম্বর ২০১৫

দৈনন্দিন ব্যস্ততার কারণে প্রতিদিনই আমাদের ঘরের বাইরে বেরোতে হয়। বাইরে বেরোলে রোদ-ধুলাবালি, বৃষ্টি আর সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি তো রয়েছেই। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, ত্বক রক্ষার জন্য আমরা খুব একটা উদ্যোগ নেই না। কিন্তু ইচ্ছে করলেই আমরা এর জন্য একটা উপায় বের করতে পারি। কাজের ফাঁকে সময় খুঁজে বের করতে হবে।

যাদের ত্বক তৈলাক্ত তাদের সানব্লক পাউডার লাগিয়ে বাইরে বের হতে হবে। আর যাদের ত্বক শুষ্ক তারা অবশ্যই সানব্লক ক্রিম লাগিয়ে বাইরে বের হবেন। আর যাদের ত্বক স্বাভাবিক তাদের জন্য উপকারী হচ্ছে সানব্লক লোশন। মনে রাখবেন ক্রিম, লোশন পাউডার লাগালে প্রথমে ত্বক ঘামবে। কিন্তু ঘামলেও কোনো ক্ষতি নেই বরং সূর্যের রশ্মি ত্বকের যে ক্ষতি করে সেটা থেকে ত্বককে রক্ষা করবে। শীতের সময় যে মিষ্টি রোদ থাকে সেটাও আমাদের ত্বকের ক্ষতি করে। তাই আপনি যখন আপনার ত্বক অনুযায়ী লোশন, ক্রিম যাই কিনবেন সেটা যেন এসপিএফ ১৫-২৫ মাত্রার হয়।

সানবার্নের জন্য ফেসিয়াল যে কোনো বয়সের মানুষ করতে পারেন। এ ছাড়া ঘরোয়া পদ্ধতিতে সানবার্নের জন্য উপকারী প্যাক হচ্ছে গরুর দুধ, লেবুর রস ও চন্দনের গুঁড়া একসঙ্গে ভালো করে মিশিয়ে ত্বকে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে পরে ধুয়ে ফেলতে হবে। এতে সানবার্ন রিমুভ হবে।

আরেকটি উপকারী প্যাক হচ্ছে অ্যালোভেরা জেল, অল্প লেবুর রস ভালো করে মিশিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক উজ্জ্বল ও পোড়া দাগ দূর হবে। তাই নিয়মিত যত্ন নিলে তবেই না পাবেন আপনি দাগহীন কোমল মসৃণ ত্বক।

এইচএন/আরআইপি