ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

রোজার জন্য যেসব প্রস্তুতি নেবেন

হাবীবাহ্ নাসরীন | প্রকাশিত: ০২:৩২ পিএম, ২৪ এপ্রিল ২০২০

এসেছে পবিত্র রজমান মাস। এই একটি মাস অন্যান্য মাসের থেকে আলাদা। মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ এই মাসটিতে বদলে যায় স্বাভাবিক সময়ের রুটিন। সেইসঙ্গে এবার যোগ হয়েছে করোনাভাইরাসের ভয়। যে কারণে বাড়িতেই থাকছে হচ্ছে প্রায় সবাইকে। এদিকে বাড়িতে থাকলেও বাড়িতে বসে অফিসের কাজ করতে হচ্ছে বেশিরভাগ কর্মজীবীকে। আবার আসছেন না গৃহকর্মীও। তাই বাড়ির কাজও নিজেকেই করতে হচ্ছে। এমন অবস্থায় রোজার শুরুতেই কিছু প্রস্তুতি নিয়ে রাখতে পারলে আপনার কাজ অনেকটাই সহজ হবে-

jagonews24

খাবার গুছিয়ে রাখা: এখন তো চাইলেই বাজারে যাওয়া সম্ভব নয়। তাই একবারেই বাজার করে রাখতে হচ্ছে বেশ কিছুদিনের। তাই পরিকল্পনাও সেভাবে করতে হবে। শুকনো যেসব খাবার বেশিদিন রাখা সম্ভব সেগুলো বেশি করে কিনে রাখুন। আর কাঁচা বাজার চেষ্টা করুন অন্তত সপ্তাহখানেকের জন্য কিনতে। সেগুলো প্রয়োজন অনুসারে গুছিয়ে রাখুন। একবারে সব পরিষ্কার করে কাটা-ধোয়া করে নিলে সপ্তাহখানেকের জন্য নিশ্চিন্ত থাকতে পারবেন। ইফতারের যেসব খাবার ফ্রোজেন করা সম্ভব, সেগলো তৈরি করে ফ্রোজেন করে নিলে প্রতিদিন ঝামেলা পোহাতে হবে না।

jagonews24

ঘর পরিষ্কার: পরিচ্ছন্ন ঘর আপনার মনে প্রশান্তি দেবে। তাছাড়া রোজা রেখে পরিচ্ছন্নতার কাজ করা কিছুটা কষ্টকর। তাই চেষ্টা করুন আগেভাগেই ঘরদোর পরিষ্কার করে রাখতে। এতে করে ঘর জীবাণুমক্ত হবে, দেখতেও ভালোলাগবে। বিছানার চাদর, বালিশের কভার, পর্দা, জায়নামাজ সব পরিষ্কার করে ফেলুন।

jagonews24

খাবার তালিকা: নজর দিতে হবে খাবারের তালিকার দিকেও। এই সময়ে যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি তাই স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে ভাজাভুজি, স্ন্যাকস জাতীয় খাবার। বরং সালাদা, স্যুপ, ফলের রস এসব থাকুক ইফতারে। হালিমও খেতে পারেন। ছোলা, খেজুর তো রয়েছেই। চিড়া, দুধ, আর কলা দিয়ে তৈরি করতে পারেন দারুণ স্বাদের স্মুদি। স্বাদ বদলও হলো আবার সুস্বাস্থ্যও বজায় থাকলো।

jagonews24

মশলা ও অন্যান্য: রান্না করতে মশলার প্রয়োজন পড়েই। কিছু মশলা আস্ত ব্যবহার করা গেলেও অনেককিছু আবার কেটে কিংবা বেটে তারপর ব্যবহার করতে হয়। সেদিকে নজর দিন। একসঙ্গে বেশি করে প্রস্তুত করে রাখলে রান্নাটা অনেক সহজ হয়ে যাবে। আদা-রসুন বেশি করে বেটে রাখতে পারেন, পেঁয়াজও কেটে রাখতে পারেন কয়েকদিনের জন্য।

jagonews24

প্রার্থনা: সংসারের সব কাজ সামলাতে গিয়ে যেন প্রার্থনায় বিঘ্ন না ঘটে সেদিকে খেয়াল রাখবেন। তাই যতটা সম্ভব আগেভাগেই কাজ কমিয়ে রাখু ন। তাহলে প্রার্থনার জন্য অনেকটা সময় পাবেন।

এইচএন/এমএস

আরও পড়ুন