ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

চেহারায় তারুণ্য ধরে রাখতে ব্যায়াম

প্রকাশিত: ০৮:১৯ এএম, ১১ অক্টোবর ২০১৫

চেহারায় তারুণ্য ধরে রাখতে প্রচেষ্টা আমাদের সবার। কেউই চান না, তার বয়স বাড়ুক। তবু সময়ের নিয়মে বয়স বেড়েই চলে। সেই পরিবর্তনের ছাপ পড়ে আমাদের মুখমন্ডলেও। কিন্তু আপনার একটুখানি সচেতনতাই চেহারায় তারুণ্য ধরে রাখতে পারে। কীভাবে? সেজন্য প্রয়োজন হালকা কিছু ব্যায়ামের। চলুন, জেনে নিই-

কপাল : দুহাতের তর্জনী আপনার চোখের ঠিক উপরের অংশে রাখুন। এবার ধীরে ধীরে ভ্রু উপরে তলার চেষ্টা করুন। আপনি ভ্রু জোড়া উপরের দিকে টেনে তুলুন এবং নিম্নমুখী যে ত্বক তাকে নিচের দিকে টেনে রাখুন। আপনার কপালকে সুন্দর ও বয়সের ছাপমুক্ত রাখতে এই ব্যায়াম প্রতিদিন ১০ বার করার চেচ্টা করুন।

ঠোঁট : একটি আঙ্গুল দুই ঠোঁটের মাঝে রাখুন এবং ঠোঁট বন্ধ করুন। যতটুকু জোর দিয়ে সম্ভব আঙ্গুলটি চুষতে থাকুন অন্তত ৩ সেকেন্ড এবং এরপর ছেড়ে দিন। আপনার ঠোঁটের চারপাশ মসৃন ও রিংকেলস থেকে মুক্ত রাখতে সহজ এই ব্যায়ামটি প্রতিদিন অন্তত ১৫বার করুন।

চোখ : ব্যায়াম শুরু করার আগে আপনার চোখ বন্ধ করুন এবং নিজেকে শিথিল করুন। এবার ধীরে ধীরে চোখ খুলে মাথা ও মুখের অবস্থান অপরিবর্তিত রেখে যতটা সম্ভব উপরের দিকে তাকান। আবার আস্তে আস্তে নিচের দিকে তাকান। এভাবে অন্তত ১৫বার চোখ উপর নীচ করুন। কার্যকর ফলাফলের জন্য দিনে অন্তত একবার এই ব্যায়াম করা জরুরি।

ভ্রু : ভ্রু`র ক্ষেত্রে প্রথমেই সোজা হয়ে বসুন। চোখ বন্ধ করুন এবং নিজেকে শিথিল করুন। এবার আপনার চোখের ভ্রু ধীরে ধীরে উপরের দিকে তুলুন। ২-১ সেকেন্ড পর ভ্রু স্বাভাবিক করুন। অবশ্যই খেয়াল রাখবেন যে এটা করার সময় আপনার চোখ যেন বন্ধ থাকে। আপনার চোখের চারপাশ সুন্দর ও রিংকেলস মুক্ত রাখতে প্রতিদিন অন্তত ১৫ বার এই ব্যায়াম করা প্রয়োজন।

এইচএন/এমএস