ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মা হলে মেয়েদের কর্মদক্ষতা বাড়ে

প্রকাশিত: ০৩:২২ এএম, ১৯ অক্টোবর ২০১৪

ক্যারিয়ার সচেতন যেসব মেয়েরা তাদের মা হওয়া নিয়ে চিন্তিত, তাদের জন্য এবার সুখবর। অর্থাৎ, সদ্য মা হওয়ার পর চাকরি ক্ষেত্রে মেয়েদের কর্মদক্ষতা কমে না, বরং বাড়ে দ্বিগুন। সম্প্রতি মাইক্রোসফটের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

২০০০ মেয়ে এবং ৫০০ চাকুরে মেয়েদের ওপর এই সমীক্ষা চালিয়েছে মাইক্রোসফট। সন্তান লালন-পালন এবং শিশু পরিচর্যার মধ্য দিয়ে মেয়েদের কর্মক্ষেত্রের প্রয়োজনীয় দক্ষতা ভাল রকম ভাবেই বৃদ্ধি পায় বলে দেখতে পেয়েছেন গবেষকরা।

সমীক্ষায় অংশগ্রহণকারী মেয়েদের প্রায় ৬২ শতাংশ মেয়েরা বলেছেন, সন্তান হওয়ার পর তাদের মাল্টি-টাস্কিং বা বহুমুখী কাজের দক্ষতা অনেক বেড়ে গিয়েছে। প্রায় অর্ধেক মেয়ে বলেছেন, মা হওয়ার পর তাদের সময় ব্যবস্থাপনা বদলেছে এবং আগের তুলনায় ভালো হয়েছে। আর প্রায় ২৭ শতাংশ মেয়েরা বলেছেন, আগের চেয়ে বেশ গুছিয়ে ও নিয়ম মাফিক কাজ করতে শিখেছেন তারা।

এছাড়া, সমীক্ষায় অংশগ্রহণকারী চাকরি বা নিয়োগ দাতাদের মধ্যে অর্ধেকেরও বেশি  স্বীকার করেছেন, দলীয় তৎপরতার ক্ষেত্রে সাধারণ মেয়েদের তুলনায় মায়েরা অনেক ভালো কাজ করেন৷ আর যেকোন কাজ করতে তারা খুব উদ্যমী৷ তারা আরও জানিয়েছেন যে সব মেয়েরা মা হয়েছেন তাদের কাজকর্মে বেশ ভাল মনসংযোগ দেখতে পাওয়া যায়৷