ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

রূপচর্চায় টমেটো

প্রকাশিত: ১০:১২ এএম, ১৩ অক্টোবর ২০১৪

টমেটোকে আমাদের দেশে ও বাইরের দেশে অনেকে অনেক নামে নামকরণ করে থাকে৷ কেউ বলে ‘গরীবের ফল’ আবার কেউ বলে ‘ভালোবাসার ফল’ বা ‘স্বর্গের ফল’৷ কিন্তু কেউ জানেন কি যে এই ‘গরীবের ফল’ এর কত লুকোনো গুণ আছে?

এই ফলটির মধ্যে বিভিন্ন রকমের ভিটামিন এবং এনজাইম রয়েছে যা শুধু স্বাস্থের পক্ষেই নয় ত্বকের জন্য খুব উপকারি৷ ত্বক মোলায়েম রাখতে এটি বিশেষ উপকারী৷ জেনে নিন টমেটোর কিছু জাদুকরী গুণাগুণ

১. ত্বক দাগ মুক্ত করতে টমেটোর সুফল  
টমেটো হল অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর৷ ত্বকেকে দাগমুক্ত করার জন্য বিশেষ উপযোগী। ভাল ফল পেতে আপনি ব্যবহার করতে পারেন, দুই কাপ জলে দুটি টমেটো এবং দুই চা চামচ মধুর একটি মিশ্রণ তৈরি করে। তৈরি মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেলে আশ্চর্য ফল লক্ষ করবেন। মিশ্রণটি খাওয়ার ৩০ থেকে ৪০ মিনিট পরে সকালের জলখাবার খান।

২.তরুণ দেখাতে
তারুণ্য বজায় রাখতেও বহুগুণসম্পন্ন এই টমেটো ভাল ফল দেয়৷ টমেটো কেটে দুই ফালি টমেটো মুখে ঘষুন। এর জন্য প্রথমে মুখটা ভালো করে ধুয়ে নিন এবং তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এরপর ফালি করা টমেটো ১০ মিনিট মুখে ঘষে তারপর সেটা ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। বেশ কয়েকদিন ব্যবহার করার পর ফল দেখতে পাবেন৷

৩. উজ্জ্বল ত্বকের জন্য
ত্বক উজ্জ্বল করতে দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ রোজ সকালে মুখে লাগাতে পারেন। এতে করে মুখের ত্বক উজ্জ্বল দেখায়৷

৪. মাথার ত্বক পরিষ্কার করতে
অনেক সময় মাথায় ধুলো বালি জমে থাকার জন্য মাথায় দুর্গন্ধ হয়৷ এরকম হলে টমেটো দিয়ে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করলে পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত হবে আপনার মাথার ত্বক।