ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

যেভাবে পরিষ্কার করবেন মোবাইল

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৪:২১ এএম, ০৮ অক্টোবর ২০১৪

মোবাইল ছাড়া এক মুহূর্ত ভাবা যায় না। অথব সব সময়ের এই যন্ত্রসঙ্গী নিয়ে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, একটি পাবলিক টয়লেটে যে পরিমাণ জীবাণু থাকে তার থেকে অন্তত ১৮ গুণ বেশি অপরিচ্ছন্ন থাকে একটি মোবাইল ফোন।

মোবাইলে যতবার টাচ করা হয়ে থাকে, ততবারই হাতের সকল জীবানু মোবাইলে জমা হতে থাকে। ফলে স্বাস্থ্যঝুঁকি এড়াতে মোবাইলটিকে নিয়মিত পরিষ্কার রাখাটা জরুরি। চলুন জেনে নিই মোবাইলটির ক্ষতি না করে কীভাবে ডিভাইসটিকে নিরাপদভাবে পরিষ্কার করা যায়।

মোবাইলের বডি পরিষ্কার করার জন্য কখনোই উইন্ডো ক্লিনার্স, অ্যারোসল স্প্রে বা অন্য কোনো রাসায়নিক দ্রব্য ব্যবহার করা যাবে না। অ্যালকোহল দিয়ে পরিষ্কার করলে সব থেকে বেশি ভাল হয়। তবে এটা সব জায়গায় পাওয়া যায় না, তাই বডি স্প্রে দিয়ে ফোনের ওপর স্প্রে করে তারপর নরম কাপড় দিয়ে পরিষ্কার করবেন।

বডি স্প্রেতে অ্যালকোহল জাতীয় পদার্থ থাকে যা দ্রুত শুকিয়ে যায়। তাই এটা নিরাপদ। যেসব মোবাইলে কিপ্যাড রয়েছে, তা পরিষ্কারের ক্ষেত্রে নরম কাপড় বা সামান্য অ্যালকোহলের সাহায্যে তা পরিষ্কার করতে পারেন। তবে ফোনের মেটাল অংশে ঘষা যাবে না।

টাচ পরিষ্কার করার জন্য সাবান/পানি/দ্রবন ব্যবহার করা যাবে না। পরিষ্কার করার জন্য নরম কাপড়/টিস্যু ব্যবহার করতে হবে। টাচ পরিষ্কার করার সময় অবশ্যই মোবাইল ফোন বন্ধ করে পরিষ্কার করতে হবে। ব্যাটারি পরিষ্কার করার ক্ষেত্রে কটনের কাপড় ব্যবহার করুন।