ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

যেমন হবে শিশুর প্রতিদিনের খাবার

প্রকাশিত: ১০:০৯ এএম, ০৮ আগস্ট ২০১৫

কোনো শিশুকে যদি তার প্রিয় খাবারের নাম জিজ্ঞাসা করা হয়, তাহলে তার উত্তরের সম্ভব্য তালিকায় থাকবে আইসক্রিম, চকোলেট, চিপস, কোমল পানীয়, ফাস্টফুড জাতীয় খাবারের নাম। এগুলো খেতে সুস্বাদু হলেও শিশুর স্বাস্থ্যের জন্য উপকারী নয়। তাই শিশুর সুস্বাস্থ্যের জন্য তার প্রতিদিনের খাদ্যতালিকা হতে হবে পুষ্টিকর-

১. শিশুর পর্যাপ্ত পানি পান নিশ্চিত করুন।

২. প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন শাকসবজি ও কোনো না কোনো মৌসুমি ফল। খেয়াল রাখবেন, সেখানে যেন থাকে সবুজসহ অন্য দুই তিনটি রঙের সবজি বা ফল। সবজি ও ফলের এই ভিন্ন ভিন্ন রং আসলে শরীরের জন্য প্রয়োজনীয় ভিন্ন ভিন্ন অ্যান্টি অক্সিডেন্টের জোগান দেয়।

৩. দিনে-রাতের প্রধান খাবারের পাশাপাশি নাশতা হিসেবে তরল ও জলীয় খাবার বেশি রাখুন। আর দুপুর বা রাতের খাবারেও দুষ্পাচ্য ভারী খাবার এড়িয়ে চলুন।

৪. খাবারে অসাবধানতার কারণে সহজেই পেটের অসুখ, টাইফয়েড, জন্ডিসের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। খাবারের সমস্যা থেকে ত্বকে ব্রণের মতো সমস্যাও দেখা দিতে পারে। সচেতনতা ও সঠিক অনুপাতে সুষম খাদ্য গ্রহণ এসব সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে অনেকটাই বাঁচাতে পারে।

৫. ফাস্ট ফুড বা বাইরের খাবার না খাওয়ার জন্য সন্তানকে জোরাজুরি না করে বা ধমক না দিয়ে বুঝিয়ে বলুন। শিশুদের জানান কোন কোন খাবারে কী কী কার্যকারিতা আর কী কী স্বাস্থ্যঝুঁকি। তাহলে ওদের মধ্যেই সচেতনতা তৈরি হবে। এখনকার ছেলেমেয়েরা কিন্তু অনেক স্মার্ট, ওদের শুধু পথটা বাতলে দিন।

এইচএন/আরআইপি