ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

আপনার প্রসাধনীর আয়ু কতদিন

প্রকাশিত: ০৪:৫৮ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৪

রুপচর্চার জন্য আপনি বছরে অনেক প্রসাধনী দ্রব্য কিনে থাকেন। আর কেনার সময়, প্রত্যেক প্রসাধনী  সামগ্রীর গায়েই মেয়াদ উত্তীর্ণ হবার তারিখ লেখা থাকে। কিন্তু আপনি জানেন কি, এই মেয়াদ উত্তীর্ণ হবার আগেই অনেক প্রসাধনীর ব্যবহারই হতে পরে অনিরাপদ?

শুধু মেয়াদ উত্তীর্ণ তারিখ জানলেই হবে না, মুখ খোলার পর কোন প্রসাধনী কতদিন ব্যবহার করা নিরাপদ, জানতে হবে সেটাও।  যেমন ধরুন, একটা মুখে মাখার ক্রিম কিনলেন। তাঁর মেয়াদ ধরা যাক তিন বছর। কিন্তু তার মানে কি এই যে ওই ক্রিমটি তিন বছর যাবত ব্যবহার করলে কোন অসুবিধা হবে না? অবশ্যই হবে!

প্রসাধনীর মুখ খোলার পর একটা নির্দিষ্ট সময় পর্যন্ত সেটা ব্যবহার করা নিরাপদ। আসুন জেনে নেওয়া যাক বিভিন্ন প্রসাধনীর আয়ু সম্পর্কে :

চোখের জন্য যেসব মেক-আপ ব্যবহার করা হয় তা সবচেয়ে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। যেমন- মাসকারা বা আই লাইনার সিল খোলার তিন মাসের মধ্যে নষ্ট হতে থাকে। মাসকারা জমে গলে কখনও জল মিশিয়ে সেটা ব্যবহার করবেন না। এতে ব্যাক্টেরিয়ার জন্ম হতে পারে।

তরল ফাউনডেশন, কনসিলার ইত্যাদির আয়ু ছয় মাসের বেশী থাকে না। তাই চেষ্টা করুন ছোট ছোট পরিমাণে কিনতে। যেন ছয় মাসেই ফুরিয়ে যায়। আই এবং লিপ পেন্সিল এক বছর পর্যন্ত ভাল থাকে।

ক্রিম ফাউন্ডেশন ও ক্রিম আই শ্যাডো তিন থেকে ছয় মাস পর্যন্ত থাকে। ভাল ব্র্যান্ডের কসমেটিকস হলে অবশ্য এক বছর পর্যন্ত ব্যবহার উপযোগী থাকে।

পাউডার বেসড প্রডাক্ট দুই বছর ভাল থাকে। পাউডার আইশ্যাডো প্রায় তিন বছর পর্যন্ত ভাল থাকে। তবে ব্লাশ অন ভাল থাকে ছয় মাস পর্যন্ত।

ক্রিম ও জেল ক্লিনজার মোটামুটি নেলপলিশ এক বছর ভাল থাকে আর ঠিকমত সংরক্ষণ করতে পারলে আরও কিছুদিন ভাল রাখা যাবে।

ফেসিয়াল ক্লিনজার প্রায় ছয় মাস ভাল থাকে। আর ফেসিয়াল টোনার নিশ্চিন্তে এক বছর পর্যন্ত  ব্যবহার করতে পারবেন।