ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মাকড়শা দূর করার উপায়

প্রকাশিত: ১১:১৪ এএম, ০৮ জুন ২০১৫

মাকড়শার জাল পরিষ্কার করতে করতে বিরক্ত অনেকেই। আবার মাকড়শা অনেকেই ভয় পান। এই সকল সমস্যা থেকে মুক্তি দেবে সহজ কিছু কাজ। আজ শিখে নিন ঘর থেকে মাকড়শার উপদ্রব দূর করার খুব সহজ কিছু উপায়-

১. মাকড়শা পুদিনার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। ২:১ অনুপাতে পানি ও মিন্ট এসেনশিয়াল অয়েল খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রন স্প্রে বোতলে ভরে ঘরের কোণে স্প্রে করুন নিয়মিত। এতে করে ঘর থাকবে মাকড়শা মুক্ত এবং সেই সাথে সুবাসিত। যদি মিন্ট এসেনশিয়াল অয়েল না পান তাহলে অলিভ অয়েলে ১ মুঠো পুদিনা পাতা ছেঁচে জ্বাল দিন। অলিভ অয়েল গরম করবেন, ফুটাবেন না। এতেই মিন্ট এসেনশিয়াল অয়েল তৈরি হয়ে যাবে।

২. ২:১ অনুপাতে পানি ও ভিনেগার মিশিয়ে ঘরে স্প্রে করে নিন। এতে করেও মাকড়শার যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

৩. মাকড়শা কমলা বা লেবুর মতো সাইট্রাস ফল একেবারেই পছন্দ করে না। আর এগুলো দিয়েই মাকড়শা দূর করা সম্ভব। ঘরের যেসব জায়গায় বেশি মাকড়শা দেখা যায় সেসব স্থানে কমলা বা লেবুর খোসা ঘষে নিন। এতে করে মাকড়শা দূরে পালাবে।

৪. মাকড়শা তামাক সহ্য করতে পারে না। তাই বলে ঘরে বসে ধূমপান শুরু করে দেবেন না। সিগারেট ছিঁড়ে বা অন্যভাবে তামাক সংগ্রহ করে পানিতে ভিজিয়ে রাখুন। এই পানি স্প্রে বোতলে ভরে স্প্রে করে দিলেও ঘর থেকে মাকড়শা পালাবে।

এইচএন/পিআর