ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

সুস্থতার জন্য চাই নিয়মিত ব্যায়াম

প্রকাশিত: ০৬:০৮ এএম, ১৪ মে ২০১৫

সুস্থ থাকতে চাই ব্যায়াম। ব্যায়ামের করতে কোনো ধরাবাঁধা বয়স নেই। তাই ১৫ থেকে ৬০ বছরের ঊর্ধ্বে যে কেউ ব্যায়াম করতে পারবেন। ব্যায়াম সাধারণত তিন ধরনের হয়ে থাকে- কার্ডিও ভাসকুলার, স্ট্রেন্থ ও ফ্লেক্সিবেল ব্যায়াম। শারীরিক অবস্থা, গঠন-ক্ষমতা ও প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য রেখেই সঠিক ব্যায়ামটি করা উচিত। মানসিক প্রশান্তি ও শারীরিক সুস্থতা উভয়ের জন্যই ব্যায়াম দরকার।

ব্যায়ামের উপকারিতা অনেক। তাই প্রত্যেকের ব্যায়াম করা উচিত। রক্ত সঞ্চালন বৃদ্ধি, শরীরের ওজন কমানো, বিভিন্ন রোগ প্রতিরোধ করা, শারীরিক শক্তি বৃদ্ধি, ঘুমের অসুবিধা দূর, মানসিক চাপ কমা, কোষ্ঠকাঠিন্য দূর করাসহ অনেক সমস্যার সমাধান পাওয়া যায় নিয়মিত ব্যায়াম থেকে। এছাড়া ত্বক ভালো হয়। ডায়াবেটিস ও ক্যানসারের মতো রোগ থেকেও দূরে সরিয়ে রাখতে সহায়তা করে সঠিক পদ্ধতিতে করা ব্যায়াম।

প্রতিদিনের ব্যস্ততার মধ্যে কিছু সময় বের করে বাইরে খোলা মাঠে ব্যায়াম করা যায়। যারা সময় কম পান, তাদের উপযুক্ত স্থান হলো বাসা। বাসায় চট করে হালকা টুকটাক ব্যায়ামেই থাকতে পারেন পুরোপুরি সুস্থ।

যেভাবে শুরু করবেন :
ঘরের যে কোনো স্থানের দেয়ালের সামনে পিঠ সোজা করে দাঁড়ান। কাঁধ বরাবর হাত দুটো দেয়ালে রাখুন। এবার মধ্যম গতিতে প্রথমে বাম পা, এরপর ডান পা পেছন দিকে ওঠাতে হবে। পা ওঠানোর  সময়  হাঁটু  সোজা  রাখুন।  এবার যেখান  থেকে পা তুলেছেন,  সেখানেই  নিয়ে আসুন।   প্রতি পায়ে  পাঁচ-ছয়বার এ পদ্ধতিতে ব্যায়ামটি করুন। এতে সুস্থতার পাশাপাশি মন থাকবে ফুরফুরে, কাজকর্মে আনন্দ পাবেন।

এইচএন/আরআইপি