ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

সন্ধ্যাবেলা মিষ্টি নয়

প্রকাশিত: ০৩:৪৭ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৪

সন্ধ্যাবেলা বন্ধুদের সাথে আড্ডা দিতে গিয়ে বা টি ভি তে সিরিয়াল দেখতে দেখতে বা বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের সঙ্গে ঘুরতে গিয়ে টক ঝাল নোনতার পাশে মিষ্টি জাতীয় খাওয়ারও চলে পুরদমে। অনেক সময়, মুড ভাল না থাকলে টুকটাক মিষ্টি বিস্কুট বা কেক,চকলেট বা বিভিন্ন  ধরনের ডেজারট খেয়ে থাকি আমরা।

তবে, মিষ্টির প্রতি এই অদম্য আকর্ষণ কিন্তু প্রভাব ফেলতে পারে ঘুমের উপরে। সূর্য ডোবার পর যদি সুইট ক্রেভিং শুরু ও আপনি যদি আত্মসমর্পণ করেন, তাহলে সে রাতে ঘুম ভাল হবে না। সারাদিনে, শরীরের মেটাবলিক রেট যেমন বেশি থাকে, তেমনই দৌড়ঝাঁপের ফলে ক্যালরি বার্নও হয় তাড়তাড়ি। তাই, দিনের  বেলায় মিষ্টি বা ডেজারট চলতেই পারে।তবে, অবশ্যই পরিমানে অল্প।

বিকেলের পর এগুলো এড়িয়ে চলাই ভাল। কারণ, সূর্যাস্তের পর শরীর ‘গাবা’ বলে একটি নিউরোট্রান্সমিটার ব্যবহার করে আড্রিনালিন ক্ষরণ কমাতে। এরফলে, সেরোটোনিন আর ডোপামিন হরমোন ক্ষরণ বাড়ে।

এই হরমোনদ্বয় উত্তেজনার রোধ কমিয়ে দেয় আর শরীরে একধরণের শান্তভাব নিয়ে আসে। ফলে একদিকে যেমন ওজন বাড়ে দ্রুত, তেমনই রাতে ঘুমিয়েও শান্তি পাওয়া যায় না। ঘুম না হলে ‘গাবা’-র প্রভাব অনেকটা কমে যায়। শুরু হয় আংজাইটি , বাড়তে থাকে ডিপ্রেশন । মিষ্টি বা ডেজারট জাতীয় খাবার খাওয়ার আদর্শ সময় হল বিকেল চারটে পর্যন্ত। চা-কফিও চারটের মধে খেলে ভাল।