ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

গ্রীষ্মের ফুল

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ০৬ মে ২০১৭

গরমের এই মৌসুমে কেবল তীব্র তাপদাহই আমাদের সঙ্গী নয়। এর পাশাপাশি আছে কিছু আলাদা আর চোখ জুড়ানো সুন্দর বিষয়। তার মধ্যে গ্রীষ্মের ফুল অন্যতম। গরমের এই সময়ে যদিও তেমন একটা ফুলের দেখা মেলে না তবে এই সময়ের কিছু ফুলের নান্দনিকতায় চোখ জুড়িয়ে যায়। যেন এর সৌন্দর্য এই গরমের তাপকে কেবল কমই করে না সাথে দেয় প্রচণ্ড রকম প্রশান্তি। এই ফুলগুলির মধ্যে আছে হিমঁচাপা, জারুল, কৃষ্ণচূড়া, জিনিয়া, গুলাচ আর নাগবল্লী। এই ফুলগুলোর মধ্যে কিছু ফুলগাছ আপনার বাড়ির ছাদেও অনায়াসে লাগিয়ে এই গরমের ফুলের সৌন্দর্য উপভোগ করতে পারেন।

কৃষ্ণচূড়া

Ful

গ্রীষ্মের এই সময়ের আগুন রাঙ্গা ফুল হিসেবে যাকে জানা হয় তা হচ্ছে এই কৃষ্ণচূড়া। এই গাছটি মূলত পুরোটাই ফুলে পরিপূর্ণ। তবে ফুলগুলো গুচ্ছ আকারে চোখে পড়ে। কৃষ্ণচূড়া গাছ এক একটি প্রায় ১৫ থেকে ২০ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। বাতাসের দোলায় এর ফুল ঝরে পরে। এই ফুলের পাপড়ি গুলো চারটি পাপড়ির সমষ্টি দিয়ে গঠিত আর এই পাপড়িগুলো একেকটি ৫ থেকে ৮ মিটার লম্বা হয়। কৃষ্ণচূড়া ফুলের মাঝেও আছে নানা রঙ তার মধ্যে লালা আর কমলা, হলুদ রঙ বেশি চোখে পড়ে।

হিমচাঁপা

ful

গ্রীষ্মের জনপ্রিয় ও অত্যন্ত মনোমুগ্ধকর একটি ফুলের নাম  হিমচাঁপা। সবুজ লম্বাটে গড়নের বৃক্ষ জাতীয় ফুল গাছ এটি। গাছটি ৬ থেকে ১০ মিটার পর্যন্ত উঁচু হয়। বসন্তের শেষদিকে গাছে ফুলের কলি আসে। গ্রীষ্মের শুরু থেকে গাছের শাখায় শাখায় ফুলের দেখা মেলে। এর ফুলের সুবাস বেশ মিষ্টি। ছয় থেকে বারটি পাপড়ি থাকে এই হিমচাঁপা ফুলে।

জারুল

ful

গ্রীষ্মের আরেকটি আগুনরাঙা ফুলের নাম জারুল। গ্রীষ্মের এই সময়েই এই ফুলটি চোখে পড়ে। একেকটি জারুল গাছ ২০ থেকে ৩০ মিটার উঁচু হয়। আর ফুল ৪ থেকে ৫ সেন্টিমিটার লম্বা হয়। প্রতিটি ফুলের ছয়টি করে পাপড়ি থাকে। গ্রীষ্মের শুরুতেই ডালে ডালে বেগুনি রঙের থোকা থোকা ফুল ফোটে এবং বর্ষা পর্যন্ত দেখা যায় এই ফুল।

জিনিয়া

ful

শীত আর গ্রীষ্ম দুই সময়েই দেখা যায় এই ফুল। তবে বর্তমানে জিনিয়াকে গরমের ফুল হিসেবেই জানা যায়। বাড়ির ছাদ থেকে শুরু করে বাগানেও আপনি অনায়াসে এই ফুলের স্নিগ্ধতা পেতে পারেন। আর জিনিয়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন উর্বর মাটি আর পর্যাপ্ত পানি।

গুলাস

ful

গ্রীষ্মের আরেক আকর্ষণীয় ফুল হচ্ছে গুলাস। গ্রীষ্মে পাতাহীন গাছে ডালের আগায় থোকা থোকা ফুল ফোটে। গুলাস গাছের উচ্চতা ৮ থেকে ১০ মিটার পর্যন্ত হয়ে থাকে। জাতভেদে লাল, সাদা, গেলাপি আর হলুদাভ রঙের ফুল দেখা যায় এই গাছের ডালে ডালে।

এইচএন/আরআইপি

আরও পড়ুন