ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

কর্মক্ষেত্র থেকে ফিরে পুরুষদের করণীয়

প্রকাশিত: ০৮:২৫ এএম, ২৫ এপ্রিল ২০১৫

কর্মক্ষেত্রে হাজারটা ব্যস্ততার পর বাসায় ফেরার সঙ্গে সঙ্গে হয়তো ক্লান্তি এসে ভর করে শরীরে। তাই বলে কর্মক্ষেত্র থেকে বাসায় ফিরেই বিছানায় গা এলিয়ে দেবেন না। তাতে ক্লান্তি আরো বেড়ে যাবে। তাই ক্লান্তি কাটাতে কর্মক্ষেত্র থেকে ফিরে করতে হবে ছোট্ট কয়েকটি কাজ-

১. বাইরে থেকে ফেরার পর ফেইসওয়াশ দিয়ে মুখমণ্ডল ধুয়ে ফেলুন। এতে রাস্তার ধুলাবালি সরে গিয়ে চেহারায় একটা সতেজ ভাব আসবে। বাজারে অনেক ব্র্যান্ডের জেন্টস্ ফেইসওয়াশ পাওয়া যায়। যে কোনোটা ব্যবহার করতে পারেন।

২. বাইরে চলাফেরার ফলে বাসের সিট, সিড়ির হাতল, টাকা ইত্যাদি বিভিন্ন জায়গা থেকে এমনকি হ্যান্ডশেকের ফলেও হাতের স্পর্শের মাধ্যমে জীবাণু দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনা থাকে। তাই বাইরে থেকে ফেরার পর হাত দিয়ে কোনো কিছু খাওয়ার আগে অবশ্যই জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালোভাবে ধুয়ে ফেলুন।

৩. খাওয়ার পর রাতে অন্তত ২-৩ কি:মি: হাটার অভ্যাস করুন। এতে শরীর অনেক ভালো থাকে।

৪. শুধু সকালে নয়, রাতে ঘুমাবার আগেও অবশ্যই ভালোভাবে দাঁত ব্রাশ করুন। অনেকেই এটা ভুলে যান। কিন্তু এটার গুরুত্ব আরো অনেক বেশি। মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোর মধ্যে বেশিরভাগই থাকে জিহ্বায়। তাই দাঁতের পাশাপাশি জিহ্বা পরিষ্কার করাটাও সমান গুরুত্বপূর্ণ।

৫. কর্মক্ষেত্রে যাওয়া আর আসার পরিশ্রমটুকুকেই যথেষ্ট মনে না করে বাড়তি কিছু পরিশ্রম করার অভ্যাস করুন। প্রতিদিন নিয়মিত কিছু ব্যায়াম করা উচিত।

এইচএন/এমএস