ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

খাবার টেবিলে চামচ-ছুরির ব্যবহার

প্রকাশিত: ০৫:৩৩ এএম, ১৮ মার্চ ২০১৭

খাবার খেতে আমরা প্রায়শই রেস্টুরেন্টে যাই। আর সেখানে খাবার খাওয়ার একমাত্র মাধ্যম হচ্ছে চামচ আর ছুরি। খাবার খাওয়ার যেমন কিছু নিয়ম আছে এবং তার মাধ্যমে কিংবা আপনার আচরণের মাধ্যমেও যেমন অনেক না বলা কথা প্রকাশ পায়, তেমনি টেবিলে রাখা চামচ এবং ছুরিটিও টেবিলে রাখার মাধ্যমে অনেক না বলা কথা বলে। টেবিলে রাখা চামচ আর ছুরির মাধ্যমে অনেক কিছু প্রকাশ করা যায়। 

ছুরি চামচ কোণ করে রাখলে :
ছুরি ও চামচ কোণ করে প্লেটের মাঝে রাখার অর্থ হচ্ছে আপনি খাওয়ার ফাঁকে বিশ্রাম নিচ্ছেন। একটু পর আবার নতুন করে খাওয়া শুরু করবেন।

ছুরি চামচ যোগ চিহ্নের মতো করে রাখলে :
প্লেটের মাঝে ছুরি ও চামচ দিয়ে যোগ চিহ্নের মতো তৈরি করে রাখার অর্থ হচ্ছে আপনি দ্বিতীয় প্লেট খাবার জন্য প্রস্তুত এবং সেই হিসেবে ওয়েটার আপনাকে খাবার সরহরাহ করুক।

ছুরি চামচ পাশাপাশি লম্বা করে রাখলে :
ছুরি চামচ পাশাপাশি লম্বা করে রাখার অর্থ হচ্ছে আপনার খাওয়া শেষ ওয়েটার টেবিল পরিষ্কার করে নিতে পারেন।

ছুরি চামচ পাশাপাশি আড়াআড়ি করে রাখলে :
ছুরি চামচ পাশাপাশি আড়াআড়ি করে রাখার অর্থ আপনার খাওয়া শেষ এবং খাবার আপনার অত্যন্ত পছন্দ হয়েছে।

ছুরি চামচ একটির ভেতর অপরটি কোণ তৈরি করে রাখলে :
ছুরি চামচ একটির ভেতর অপরটি মূলত কাটা চামচের ভেতর ছুরি গেঁথে কোণ তৈরি করে রাখার অর্থ আপনার খাওয়া শেষ কিন্তু খাবার একেবারেই পছন্দ হয়নি আপনার।

ছুরি চামচের ব্যবহার সঠিক ব্যবহার :
খাওয়ার ছুরি কখনোই সাধারণ ছুরির মতো করে ধরবেন না। একবার টেবিল থেকে ছুরি চামচ তুলে তা আবার টেবিলে রাখবেন না। হাতে বা প্লেটে রাখুন।

চপস্টিকের ব্যবহার :
চপস্টিক খাবার বোল বা প্লেটের পাশে কখনোই রেখে দেবেন না। চপস্টিক রেস্টে রাখুন। খাবারে চপস্টিক খাড়া করে গেঁথে রাখা অভদ্রতা।

এইচএন/এমএস

আরও পড়ুন