ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন মজাদার দইবড়া

প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০২ এপ্রিল ২০১৫

দইবড়ার নাম শুনলে অনেকেরই জিভে জল চলে আসে। লোভনীয় আর স্বাস্থ্যকর খাবার এই দইবড়া। রেস্টুরেন্ট থেকে তো কিনে খাওয়াই যায়, তৈরি করে নিতে পারেন ঘরে বসেও। সহজলভ্য উপকরণ আর সহজ পদ্ধতিতে কম সময়েই তৈরি করতে পারেন মজাদার দইবড়া। রইলো রেসিপি-

উপকরণ : মাষকলাই ডাল আধা কাপ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, শুকনো মরিচ ৬-৮ টি, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, তেল ১ কাপ, পুদিনা পাতা কুচি ২ চা চামচ, মিষ্টি দই ৩ কাপ, তেঁতুলের ক্বাথ আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: ডাল ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোলমরিচ, পাঁচফোড়ন ও শুকনো মরিচ আলাদা আলাদা টেলে একসঙ্গে গুঁড়ো করুন। ডাল শিলপাটায় বেটে নিন। সামান্য পানি দিয়ে ডাল খুব ভালো করে ফেটে বাটিতে পানি নিয়ে ছোট একদলা ডাল পানিতে ফেলুন। ভাসলে আর ফেটতে হবে না। একটি গামলায় ৬ কাপ পানি ও ২ চা চামচ লবণ মেশান। কড়াইয়ে তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবন-পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভাজুন। দই ফেটুন। ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটুন। স্বাদমতো লবণ, চিনি ও মসলা মেশান। দইবড়ায় মিষ্টি দই দিলে চিনির পরিবর্তে তেঁতুল দেবেন। বড়ার পানি নিংড়ে একটা বাটিতে দেয়া যায়। বড়ার ওপর দই ঢালুন। ওপরে গুঁড়ো মসলা ছিটিয়ে দিন। পুদিনাপাতা বা ধনেপাতার কুচি দিন। বড়া ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখবেন। রেফ্রিজারেটরে রাখতে পারেন। এরপর দইবড়ার সঙ্গে তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।

এইচএন