ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

স্বাধীনতার সাজ

প্রকাশিত: ০৬:৩৪ এএম, ২৫ মার্চ ২০১৫

স্বাধীনতা। আমাদের হৃদয় হতে উৎসারিত এক শব্দের নাম। আমাদের আবেগ, ভালোবাসা, হাসি-কান্নার সবটুকু ঘিরে আছে এই শব্দটি। স্বাধীনতার গৌরব আমরা ধারণ করেছি আমাদের হৃদয়ে। সেই গৌরব, সেই ভালোবাসার কিছুটা যে আমাদের পোশাকেও ছড়িয়ে যাবে, তাতে আর অবাক হওয়ার কী আছে! স্বাধীনতার দিনে আমাদের পোশাকেও যে উঠে আসবে প্রিয় পতাকার লাল-সবুজ! লাল আর সবুজ শুধু দুটি রং কেবল নয়, এর সঙ্গে জড়িয়ে আছে আমাদের স্বাধীন দেশ, স্বাধীন জাতিসত্তার গৌরবমাখা ইতিহাস। তাই স্বাধীনতার দিনটিতে লাল-সবুজই হোক আপনার সাজ-পোশাকের সঙ্গী।

মেয়েদের সাজ
লাল-সবুজ শাড়ি পরতে পারেন লম্বা হাতের ব্লাউজের সঙ্গে। লাল-সবুজ শাড়ি পরতে না চাইলেও এক রঙা শাড়ির সঙ্গে লাল-সবুজের সংমিশ্রণে ব্লাউজ পরুন। এক্ষেত্রে সাদা, ঘিয়া কিংবা কালো শাড়ির সঙ্গে মানানসই লাল কিংবা সবুজ ব্লাউজের হাতায় লেস বসানো হলে দেখতে আরও সুন্দর লাগবে আপনার স্বাধীনতা দিবসের পোশাক।


যারা শাড়িতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, তারা সালোয়ার-কামিজ অথবা লম্বা কুর্তা পরে নিন। এক্ষেত্রেও উঁচু গলা ও লম্বা হাতা মানানসই হবে। পোশাকে লাল-সবুজ রাখতে না চাইলে রাখুন ওড়না, স্কার্ফ ও গহনায়। আর যদি আলাদাভাবে পোশাক কেনা না হয়ে থাকে, তাহলে একটি বড় পতাকা কিনে গায়ে জড়িয়ে নিতে পারেন। অথবা কপালে লাল-সবুজ টিপ পরে দু হাত সাজিয়ে তুলুন লাল-সবুজ চুড়িতে, খোঁপায় পরতে পারেন লাল ফুল।

পুরুষের সাজ
পুরুষরা স্বাধীনতা দিবসের ফ্যাশন হিসেবে বেছে নিতে পারেন পাঞ্জাবি বা টি-শার্ট। স্বাধীনতা দিবস সম্পর্কিত বিভিন্ন ডিজাইনের টি-শার্টগুলো পাওয়া যায় শাহবাগের আজিজ সুপার মার্কেটের দেশীয় ফ্যাশন হাউসগুলোতে। আবার লাল বা সবুজ একটি টি-শার্ট পরে সঙ্গে একটি পতাকা বেঁধে নিতে পারেন কপালে বা হাতে। লাল-সবুজ ব্রেসলেটও ব্যবহার করতে পারেন।  লাল-সবুজের সংমিশ্রণের পাঞ্জাবি কিনে নিতে পারবেন বিভিন্ন ফ্যাশন হাউস থেকে। লাল-সবুজ সংগ্রহে না থাকলে শুধু লাল কিংবা শুধু সবুজও পরে নিতে পারেন।


উপহার
স্বাধীনতার চেতনাকে ছড়িয়ে দিতে উপহার দিন প্রিয়জনকে। এই তালিকায় রাখতে পারেন মগ, টি-শার্ট, পোস্টার, ভিউকার্ড, সিডি, ডিভিডি, ফতুয়া, শাল, টপস, মাথার স্কার্ফ, ব্যান্ডানা, পাঞ্জাবি, মাফলার, মাটির তৈরি মেয়েদের কানের দুল, গলার হার, চুড়ি, ছোট আকারের জাতীয় পতাকাসহ নানা কিছু।

এইচএন/আরআইপি