ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

গরমে পরিপাটি শোবার ঘর

প্রকাশিত: ০৯:০১ এএম, ২৪ মার্চ ২০১৫

গরমের সময়টাতে শোবার ঘরে স্নিগ্ধ ভাবটা ধরে রাখা জরুরি। সারাদিনের ক্লান্তির পরে ঘুম নির্বিঘ্ন হওয়া জরুরি। তাই শোবার ঘরে স্নিগ্ধভাব বজায় থাকলে গরমেও আপনার ঘুমের সমস্যা হবে না। কেমন হবে এই সময়ের শোবার ঘরের অন্দরসাজ? চলুন জেনে নিই-

১. শোবার ঘরে খাট রাখার জন্য সঠিক স্থান নির্বাচন করুন। সরাসরি দরজা বরাবর খাট রাখবেন না। সম্ভব না হলে এমনভাবে খাট রাখুন, যাতে দরজা থেকে পায়ের অংশ দেখা যায় কিন্তু মাথা বা ওপরের অংশ দেখা না যায়।

২. খাটের অবস্থান হবে উত্তর-দক্ষিণমুখী। মাথার দিকটা দক্ষিণে হওয়া ভালো। পূর্ব-পশ্চিমে খাট রাখতে হলে মাথার দিকটা পশ্চিম দিকে দিন।

৩. ঘরে জানালা থাকলে খাটের মাথার অংশ জানালার পাশে রাখুন। খাটের অবস্থানের ক্ষেত্রে সিলিং ফ্যানও গুরুত্বপূর্ণ বিষয়। সিলিং ফ্যান বরাবর খাট ফেলুন।

৪. বিছানার বিপরীতে ড্রেসিং ইউনিট না রেখে একপাশে বা কর্নারে রাখুন। আলমারি, কেবিনেট বা টিভি রাখতে পারেন বিছানার বিপরীতে।

৫. শোবার ঘরে ছোট্ট পরিসরে বসার ব্যবস্থা করতে চাইলে তা খাটের পাশে বা জানালার পাশে রাখুন।

৬. ঘরের আয়তন অনুযায়ী খাটের আকার-আয়তন নির্বাচন করুন। লো হাইট খাট ঘরকে বড় দেখায়, তাই ছোট আয়তনের ঘরে কম উচ্চতার ছিমছাম ডিজাইনের খাট বেছে নিন। বড় ঘরে নকশাদার খাট ভালো মানাবে।

৭. শোবার ঘরে খাটই মুখ্য। তাই খাটের রঙের সঙ্গে মিলিয়ে ওয়ার্ডরোব, আলমারি, কেবিনেট, ড্রেসিং ইউনিটসহ অন্যান্য ফার্নিচার বেছে নিন।

৮. বিছানার চাদর নির্বাচন করুন ঘরের পর্দার সঙ্গে সামঞ্জস্য রেখে।

৯. বিছানার ওপর ছোটবড় বিভিন্ন আকৃতির কয়েকটি কুশন রাখুন। কুশন রঙিন হলে বিছানার চাদর একরঙা বেছে নিন। আবার ফুলেল নকশা বা প্রিন্টের চাদরের সঙ্গে একরঙা কুশন রাখুন।

১০. খাটের সঙ্গে অনেক ক্ষেত্রে মাথার কাছে তাক দেওয়া থাকে। সেখানে রাখতে পারেন দু-একটা শোপিস, ফটোফ্রেম বা ইনডোর প্লান্ট।

১১. খাটের সামনে বিছিয়ে দিন রুচি অনুযায়ী শতরঞ্জি, কার্পেট, পাপোশ বা শীতলপাটি।

এইচএন/আরআইপি