ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

আস্ত ইলিশ কাবাব

প্রকাশিত: ১০:১৮ এএম, ২১ মার্চ ২০১৫

ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে সুস্বাদু লাগবেই। আর তা যদি হয় কাবাব তাহলে তো কথাই নেই! জিভে জল এসে গেছে? তাহলে আরেকটু শুনুন, এই কাবাব হলো আস্ত ইলিশ মাছের কাবাব। তাহলে আর দেরি কেন! ঝটপট শিখে নিন এবং তারপর আরো দ্রুত তৈরি করে নিন এই মজার রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছ ১টি, রসুন ২ কোয়া, পেঁয়াজ ২টি, পুদিনা ও ধনেপাতা অল্প, ২টি কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিতে হবে, লবণ স্বাদমতো, তেল আধাকাপ, আধা ভাঙা বেরেস্তাগুঁড়া ১ কাপ, ধনে, জিরা ও মরিচগুঁড়া আধা চা-চামচ করে, ঘি ১ টেবিল চামচ, সেদ্ধ আলু ২টি (ছোট), টোস্ট-বিস্কুটের গুঁড়া ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো সস ১ টেবিল চামচ।

প্রণালি: একটু বড় করে মাছের মাথা ও লেজ কেটে হালকা আঁঁচে ভাজতে হবে যেন মাছের আসল সাদা রং টিকে থাকে। এবার মাঝের মাছ লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। এবার তেল গরম করে মাছের সঙ্গে সবকিছু দিয়ে রান্না করতে হবে। ভাজা হয়ে মাছের তেল ছেড়ে এলে ওপরে ঘি ও ধনেপাতা দিয়ে নামাতে হবে। একটি ট্রেতে মাছের মাথা ও লেজ বসিয়ে রান্না করা মাছ দিয়ে পুরো শরীর বানাতে হবে। এবার একটা চায়ের চামচ চেপে চেপে মাছের শরীরে আঁশ বানিয়ে পরিবেশন করতে হবে আস্ত ইলিশ কাবাব।

এইচএন/আরআই