ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ঘরের সাজে টেবিল ল্যাম্প

প্রকাশিত: ১২:১৩ পিএম, ২১ অক্টোবর ২০১৬

আলো ছাড়া আমরা এক মুহূর্তও চলতে পারি না। তবে আলোর উৎস ও ক্ষেত্রে বিশেষে ভিন্ন ভিন্ন। কখনো ঘরে কখনো বাইরে কিংবা সাজের ক্ষেত্রে কোথায় আলো নেই? আর এসব আলোর উৎসের ক্ষেত্রে টেবিল ল্যাম্প উল্লেখযোগ্য।

টেবিল ল্যাম্প এক সময় ছিল শুধুমাত্র শোবার ঘরের অংশ। রাতে বাড়ির ছোট বড় ছেলে-মেয়েরা টেবিল ল্যাম্প জ্বালিয়ে পড়াশোনা করতো। সেই টেবিল ল্যাম্প এখন শোবার ঘর আর পড়ার ঘর ছাড়িয়ে উঠে এসেছে সর্বত্র। খাবার ঘরের কোনায়, শোবার ঘরের বিছানার পাশে অথবা ড্রয়িং রুমে সন্ধ্যাবাতি হয়ে। টেবিল ল্যাম্প কেবল আলোর উৎসই না। এর মৃদু আলো ঘরকে যেমন ঠাণ্ডা রাখে তেমনি শোভাও বৃদ্ধি করে।

এছাড়া বড় বা জাকজমকপূর্ণ টেবিল ল্যাম্প রাখতে পারেন সোফার মাঝখানে। বেডের পাশের টেবিলের উপর রাখতে হলে ছোট টেবিল ল্যাম্প ভালো। আর অন্যস্থান যেমন রুমের কর্নার টেবিল হলে উচ্চতা অনুযায়ী টেবিল ল্যাম্প পছন্দ করুন।

বর্তমান বাজারে দেশি-বিদেশি নানা রকমের ল্যাম্প পাওয়া যায়। লোহার পাশাপাশি বাঁশ, কাগজ, বেত, কাঠ, চীনামাটির তৈরি টেবিল ল্যাম্পও বেশ জনপ্রিয়। তবে কেনার আগে অবশ্যই মাথায় রাখুন কোন স্থানের জন্য টেবিল ল্যাম্পটি কিনছেন? দোকানে সাজানো সব টেবিল ল্যাম্প ভালো লাগলেও ঘরের উপর নির্ভর করে এর ভালোলাগা আর মন্দলাগা। যদি শুধুমাত্র পড়ার ঘরের জন্য কিনতে যান তবে কেবল মাত্র আলোর দিকে নজর দিন, যাতে বেশি আলো থাকে। আর ঘর সাজাতে হলে টেবিল ল্যাম্পের সৌন্দর্য্যর দিকে লক্ষ্য রাখুন। আর এসব ক্ষেত্রে আলো বেশি না হওয়া ভালো।

কোথায় কত দাম:
সুন্দর নান্দনিক টেবিল ল্যাম্পের খোঁজে যেতে পারেন দেশীয় শপে। যেমন আড়ং, যাত্রা, রঙ, ইটিসি, কীনরী ইত্যাদিতে। রাজধানীর নিউমার্কেটেও রয়েছে এসব টেবিল ল্যাম্পের সমাহার। যেতে পারেন বসুন্ধরা সিটিসহ যমুনা ফিউচার পার্কে। কাঠের টেবিল ল্যাম্পের দাম পরবে ৩০০ থেকে ১৫০০ টাকা, বাঁশের ল্যাম্প ৮০০ থেকে ১০০০ টাকা, রট আয়রনের টেবিল ল্যাম্প ৬০০ থেকে ২৫০০ টাকা এবং প্ল্যাস্টিকের টেবিল ল্যাম্প পাবেন ২০০ থেকে ১০০০ টাকার মধ্য।

আরএস/এমএস

আরও পড়ুন