ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

বাবা যখন প্রিয় বন্ধু

প্রকাশিত: ০৫:৫১ এএম, ১১ অক্টোবর ২০১৬

সারাদিনের ব্যস্ততা আর ক্লান্তির পরেও যার মুখে এক চিলতে আদরমাখা হাসি দেখা যায় তিনি হচ্ছেন বাবা। সন্তানের চাহিদা যার কাছে নিজের সুখের চেয়েও বড়। সন্তান হয়তো বড় হয়ে বাবার হাত ছেড়ে দিতে পারে কিন্তু একজন পিতা কখনো কোনো বয়সেই সন্তানকে ছেড়ে যান না। একজন সন্তানের প্রথম বন্ধু তার বাবা। যার সঙ্গে সে বাইরের দুনিয়ায় প্রবেশ করে।

যে আপনাকে সবচেয়ে ভালো বুঝে :
আপনার পাশে কেউ থাকুক আর না থাকুক আপনার বাবা আপনার পাশে সবসময়েই থাকবে। হয়তো রাগি গলায় আপনার ভুলগুলো ধরিয়ে দেন তিনি। কিন্তু শান্ত গলায় আবার আপনার পিঠে হাতও বুলিয়ে দেন তিনি। ছোটবেলায় সাইকেল চালানো থেকে স্কুলের ব্যাটমিন্টন খেলা সব জাইয়গাতেই বাবা। যাকে আপনি পাশে পেতে চান যে কোন মুহূর্তে। আর এভাবেই জীবনের প্রথম যাত্রা পথের এই সঙ্গি বাবা হয়ে উঠেন আপনার সবচেয়ে ভালো বন্ধু।

যা আপনি অন্য কোথাও পাবেন না :
আপনার অন্যান্য বন্ধুরা কিংবা পরিবারের মানুষগুলো আপনাকে যেভাবে চিনে, আপনার বাবা আপনাকে চিনে থাকেন তার বিপরীতভাবে। আপনার অন্যায় আবদারগুলো তিনি যেমন হাসিমুখে মেনে নেন তেমনি আপনাকে যেকোনো কাজে সবার আড়ালে থেকে হলেও অনুপ্রেরণা দেন। আপনার মনের কী অবস্থা তা সবচেয়ে ভালো বুঝেন একজন বাবা। আর তাই বাবা যখন সন্তানের কাছে কোমল কন্ঠে প্রশ্ন করেন কী হয়েছে? সন্তানের সমস্ত রাগ দুঃখ হারিয়ে যায়।

প্রথম প্রাপ্তি ভাগাভাগি :
ছোটবেলায় আমরা সবাই কম বেশি স্কুলের অনুষ্ঠানে অংশ নিয়েছি। আর তাতে অংশ নিতে হত আমাদের মা-বাবাদের। বাবাদের সাথে পাওয়া যেতো লম্বা একটা সময়। যা অন্য সময় তেমন পাওয়া যেত না। আর তার সাথে মজার মজার খেলা আর পুরষ্কার। যা আপনার জীবনের প্রথম প্রাপ্তি।

বিপদ থেকে বাঁচানো :
আপনি যখন খুব ছোট ঠিক সেই সময় থেকেই আপনাকে যেই মানুষটি সারাজীবন আগলে রাখেন তিনি আপনার বাবা। যাকে আপনি যেমন ভয় পান হয়তো তার চেয়ে বেশি ভালোবাসেন। সে একমাত্র ব্যক্তি যে সারাদিনের ব্যস্ততা আর ক্লান্তির পরেও আপনার সঙ্গে দীর্ঘ সময় খেলা করতো, আপনাকে সময় দিত।

আপনার পক্ষ নেওয়া :
যখনি আপনি কোনো ভুল করে বসেন আর তার জন্য বকা খেতে যান আপনাকে বাঁচায় আপনার বাবা। ছোট থেকে বড় হওয়ার পথে অনেক কিছু পরিবর্তিত হলেও আপনার পক্ষে নিয়ে পাশে পেয়ে যাবেন আপনার বাবাকে। যে আপনার সবচেয়ে বড় শক্তি।

এআরএস/এবিএস