ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ফ্যাশনে বাহারি চশমা

প্রকাশিত: ০৭:১০ এএম, ১০ অক্টোবর ২০১৬

সময়ের সাথে তাল মিলিয়ে নিজেকে একটু ফিটফাট তথা সাজিয়ে গুছিয়ে রাখার নেশা যেন সবাইকে তাড়িয়ে নিয়ে বেড়াচ্ছে প্রতিনিয়ত। এসব যেন নিজেকে স্মার্ট হিসেবে ফুটিয়ে তোলার পাঁয়তারা, চলার পথে চেনা-অচেনা সবাইকেই তাক লাগিয়ে দেওয়ার প্রচেষ্টা। আর তাই তো এসব জায়গায় নিজেকে কীভাবে উপস্থাপন করবেন সেটাও একটা বড় ব্যাপার। আর এই উপস্থাপনায় আর ফ্যাশনে নতুন ভাবে যুক্ত হয়েছে চশমা। কোন মুখে কেমন চশমা মানাবে চলুন জেনে নেই।

গোল মুখে
আপনার মুখের আকৃতি যদি গোল হয় তবে গোল ফ্রেমের চশমা পরিহার করুন। গোল ফ্রেমের বদলে বরং অ্যাংগুলার বা কোণাকৃতির চশমা পরুন। এতে মুখটা একটু সূক্ষ্ম দেখাবে ও মুখের সাথে দারুণ মানিয়ে যাবে।

উপবৃত্তাকার
যাদের মুখ কিছুটা লম্বা ও চিকন, এক কথায় যাকে বলে উপবৃত্তাকার তারা বিভিন্ন ধরণের স্টাইলিশ মোটা ফ্রেমের চশমা বেছে নিতে পারেন। চিকন ফ্রেমের চশমা এড়িয়ে চলুন। এধরণের চশমায় আপনার মুখ আরও লম্বা মনে হবে। ফ্রেম মোটা হলে তা আপনার চিকন মুখকে কিছুটা ভারী করে তুলবে।

হৃদয় আকৃতি
যাদের চিবুক একটু চোখা যাকে কিনা বলে পয়েন্টেড চিন, তাদেরকে ফ্রেমের নিচের প্রান্ত মোটা ও উপরের প্রান্ত চিকন জাতীয় চশমায় ভালো মানাবে। ফ্রেমে বিপরীতমুখী পিনধর্মী কোন নকশা থাকলে পুরো সাজের মধ্যে আপনার চোখ দুটোই সবার আগে নজর কাড়বে।

নাক চ্যাপ্টা যাদের
যাদের নাক চ্যাপ্টা তাদের নাক যেন কিছুটা খাড়া দেখায় সেজন্য একটু বুদ্ধি করে চশমার ফ্রেম বেছে নিতে হবে। আপনারা ফ্রেমের দৈর্ঘ্য খুব বেশি, অর্থাৎ নাক চোখ ছাড়িয়ে নাকের অর্ধেক দখল করে নিচ্ছে এধরণের চশমা পরিহার করুন। আবার চশমার দুই গ্লাসের মধ্যে যদি ব্যবধান কম থাকে তবে আপনার নাকের প্রস্থ বেশ খানিকটা কম দেখাবে।

কপাল বড় হলে
আমাদের অনেকেরই কপাল কিছুটা বড়, অর্থাৎ চুলের রেখা শুরু হয়েছে কপাল ছাড়িয়ে আরেকটু পর থেকে। সেক্ষেত্রে চশমা বেছে নেয়ার ক্ষেত্রে গাঢ় রঙের ও আনুভুমিক রেখা বরাবর ভারী জাতীয় চশমা পরতে পারেন।

জোড়া ভ্রু হলে
আপনার যদি জোড়া ভ্রু থাকে আর আপনি তা প্লাক করে না ফেলতে চান তবে চশমা বেছে নিতে হবে একটু চিন্তা করে। আপনি হালকা রঙের যেকোনো ফ্রেম বাদ দিন এবং চশমার সাথে নাক ফুল পরবেন না। নাক ফুল পরলে পুরো মুখে আর যাই পরুন না কেন ঐ নাক ফুলটাই আগে চোখে পড়বে। কাজেই যেসব চশমার ফ্রেম একটু ভারী সেগুল বেছে নিতে পারেন।

প্রাপ্তিস্থান
রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা শহরের নামিদামি শপিংমলের (বসুন্ধরা, যমুনা ফিউচার পার্ক, সায়েন্স ল্যাব) গ্লাসঘেরা দোকানগুলোতে পাবেন আপনার পছন্দের বিভিন্ন ব্র্যান্ডের চশমার ফ্রেমগুলো।

এইচএন/এবিএস

আরও পড়ুন