ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ডায়েরি যখন সঙ্গী

প্রকাশিত: ০৫:৫৫ এএম, ১০ অক্টোবর ২০১৬

গুছিয়ে হোক কিংবা অগোছালো, যেকোনো ভাবেই মানুষ লিখতে পছন্দ করে। মনের কথা অনেক সময় মুখ ফুটে বলা যায় না। সেই সময় আপনার একমাত্র আশা ভরসা হতে পারে আপনার ডায়েরিটি। তাছাড়া মনের অনেক লুকায়িত কথা অবলীলায় যার কাছে বলা যায় সেটি হচ্ছে ডায়েরি। তাই আপনার ভালো সময় যাক কিংবা খারাপ দুই সময়েই আপনার পাশে কেউ না থাকলেও পেয়ে যাবেন আপনার ডায়েরিটাকে।

স্মৃতি ধরে রাখা
এটি মূলত প্রাথমিক কারণ আপনার সঙ্গে ডায়েরি রাখার। আপনি আপনার পুরোনো কাজের রেকর্ড যেমন পেয়ে যাবেন তেমনি আপনার অনেক ভুলে থাকা ভালো কথা, সুখের দিনের স্মৃতি আপনার মনে পড়ে যাবে। তাই পুরানো দিনের থেকে একটু ঘুরে আসতে চাইলে ডায়েরি হতে পারে আপনার একমাত্র মাধ্যম। তাই মনের কথাগুলো আজই ডায়েরিতে লিখে রাখুন।

সত্য কথা
আমরা হয়তো বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের কাছে থেকে খুব সহজেই অনেক কথা লুকাতে পারি। ইচ্ছে না হলেই অনেক কথা নিজের মধ্য চাপিয়ে যেতে পারি। কিন্তু আপনি আপনার নিজের কাছে সর্বদা অক্ষম। সারা পৃথিবীর কাছে মিথ্যা বললেও আপনি আপনার নিজের কাছে কিছুই লুকাতে পারেন না। আর এই লুকিয়ে থাকা বিষয়গুলো এক সময় জমে হয়ে যায় বিশাল কোনো দুঃখের কারণ। তাই আপনার না বলা কথাগুলো ডায়েরিতে লিখে রাখুন আর নিজেকে কিছুটা প্রাণবন্ত রাখুন।

মানসিক প্রশান্তি
অনেক কথাই আমরা চাইলেও সবাইকে বলতে পারিনা। আর অনেক সময় সঠিক মানুষকে খুঁজে পাই না কথাগুলো বলার জন্য। যা আপনাকে মানসিক ভাবে কষ্ট দিতে থাকে। তাই নিজেকে কিছুটা হলেও প্রশান্তিতে রাখতে আজই শুরু করুন ডায়েরি লেখা। যাতে আপনার না বলা কথাগুলোকথাও আপনি কোনো বাঁধা ছাড়াই বলতে পারেন।

নিজেকে জানা
নিজেকে জানার ক্ষেত্রেও ডায়েরি লেখা অনেক গুরুত্বপূর্ণ। আপনি যখন আপনার ভেতরে থাকা চাপা কথাগুলো লিখতে থাকবেন কিংবা দুঃখগুলো আপনি বুঝতে পারবেন আপনি নিজের কাছ নিজে কতটা অজানা। আপনার জীবনের লক্ষ্যগুলো নিয়ে যখন লেখবেন দেখবেন কত না বলা কথা মনের কোণে উঁকি দিচ্ছে।

মানিয়ে নেওয়া
পরিস্থিতির সাথে কখনো কখনো মানিয়ে নিতে আমাদের নানা সমস্যা হয়। আর তা কিছু ক্ষেত্রে তৈরি হয় আমাদের দ্বারা। আর এই ক্ষেত্রে আপনাকে ডায়েরি সাহায্য করতে পারে নানাভাবে। আপনি যখন মনে জমানো দুঃখ নিয়ে না পারার গ্লানিতে অল্প অল্প করে ডুবে যাচ্ছেন তখন আপনাকে সাহায্য করতে পারে আপনার এই বন্ধু। যার সাথে আপনি সবকিছু ভাগাভাগি করে নিতে পারেন।

এইচএন/এবিএস

আরও পড়ুন