ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

গিটার যেভাবে আপনার ভালো বন্ধু

প্রকাশিত: ১২:৩৯ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৬

আপনি যখন থেকে মনে মনে ভাবা শুরু করেন যে আপনি গিটার বাজানো শিখবেন, তখন থেকেই আপনার একজন বন্ধু সৃষ্টি হয়। আর এ অদৃশ্য বন্ধুটির নাম ‘গিটার’। একাকীত্বের সঙ্গী কিংবা ভালো কোনো মুহূর্ত দুই জায়গাতেই আপনি একে সমানভাবে পেয়ে যাবেন। আমাদের জীবন এমন কিছু মুহূর্ত আসে যখন আমরা কেবল একা থাকতে চাই, কিন্তু সেই একাকীত্বকে গ্রহণ করতে চাই না। সেই সময়ে আপনার ভালো বন্ধু হতে পারে আপনার হাতে থাকা গিটারটি। এছাড়া এটি আরো অনেকভাবে আমাদের সাহায্য করে থাকে গিটার।

মস্তিস্কের জন্য
গিটার আমাদের মস্তিস্কের জন্য খুব ভালো। গিটারে যখন আমরা নানা সুর তুলি তখন তা আমাদের মস্তিস্কের সাথে সংযুক্ত হয়ে যায়। নতুন শেখা সুর কিংবা তৈরি করা সুর নিয়ে চিন্তা করা হয়। এতে মস্তিস্কে নানা আলোড়ন সৃষ্টি করে। যা আমাদের মস্তিস্কের কর্মদক্ষতা বৃদ্ধি করে।

সুর তুলতে পারা
প্রথমে সুর তোলা শিখে নিন। এরপর গিটার কিনুন। আর অবসর সময়ে বার বার চেষ্টা করুন সহজ সুরগুলো গিটারে তোলার। তাহলে আপনার ভেতরে যেমন সফলতার আনন্দ কাজ করবে তেমনি আপনি ভালো গিটার বাজাতেও পারবেন। আর কেনার সময় অবশ্যই আপনি যেমন সুর তুলতে চাচ্ছেন তা উঠছে কি না পরীক্ষা করে নিন।

সহজ সুর রাখা  
শুরুতেই কঠিন কোনো গান গিটারে তুলতে যাবেন না। এতে না পারার সম্ভাবনার সাথে সাথে আপনার মনোযোগ কবে যাবার ঘটনা ঘটতে পারে। আর শুরুতে বন্ধুদের আড্ডার আসরে গিটারে গান তুলুন। পরিচিতদের মাঝে প্রথম চেষ্টা হলে তা সফল হতে থাকে বেশির ভাগ সময়। আর এতে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।

সঠিক গিটার বাছাই করুন
বর্তমানে বাজারে নানা ধরনের গিটার পাওয়া যায়। আর শেখার শুরুতেই সঠিক গিটার নির্বাচন করাটা অনেক জরুরি। আপনি কেমন ধরনের গান গাইবেন বা গাইছেন কিংবা গাইতে চান তা মাথায় নিয়ে গিটার কিনুন। প্রথম দিকেই দামি গিটার না কেনাই ভালো। কারণ আপনি বার বার গিটার বাজাবেন আর তা নষ্ট হবে শুরুর দিকে। তাই শুরুতে একটু কম দামের গিটার কিনে নিন।

আরএস/পিআর

আরও পড়ুন