ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

কার জন্য কেমন নাকফুল

প্রকাশিত: ০৫:১০ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৬

এখন সোনার পাশাপাশি রকমারি উপাদান ব্যবহার করা হচ্ছে নাকফুলে। রুপা, মুক্তা, হীরা ও বিভিন্ন পাথরের সংমিশ্রণে নাকফুল হয়ে যাচ্ছে বাহারি। সাদা পাথরের নাকফুলের আবেদন চিরন্তন। এখন বেশি চলছে হিরের নাকফুল। নকশায় রয়েছে বৈচিত্র্য। নাকফুলের ওপর গোলাকার, চৌকোণ, তারা, ফুল ও ত্রিভুজ আকৃতির বিভিন্ন রঙের পাথর বসানো থাকে। চলুন জেনে নেই কোন মুখে কেমন নাকফুল মানাবে আর কোথায় পাওয়া যাবে।

কেমন নাকফুল
মুখ ছোট হলে ছোট নাকফুল ভালো মানায়। আর লম্বা নাক ও বড় মুখের সঙ্গে বড় নাকফুল পরা ভালো। তবে সব সময় ব্যবহারের জন্য নাকে এক পাথর বা হিরের ছোট নাকফুল ব্যবহার করতে পারেন। তবে নাকফুল পরার ক্ষেত্রে ব্যক্তিগত পছন্দই প্রাধান্য পায়। যাদের নাক বেশি খাড়া নয়, তারা এক পাথরের ছোট নাকফুল বেছে নিতে পারেন। যাদের নাক খাড়া ও লম্বা তারা বড়, ছোট, একাধিক পাথরের নাকফুল পরতে পারেন। সব সময় ব্যবহারের জন্য এক পাথরের হীরার তৈরি ছোট নাকফুল সবচেয়ে উত্তম। অল্প বয়সীরা চাপা নথ ও ব্যবহার করতে পারে। অনুষ্ঠানে পোশাকের সাথে মিলিয়ে একটু জমকালো বড় নাকফুলও পরা যায়

কোথায় পাবেন
সোনা ও হিরের নাকফুল পাবেন ঢাকার বায়তুল মোকাররম, বসুন্ধরা সিটি শপিং মল, কর্ণফুলী গার্ডেন সিটি, ইস্টার্ন প্লাজা, ডায়মন্ড ওয়ার্ল্ড, আড়ং বা যেকোনো গয়নার দোকানে। ইমিটেশন নাকফুল পাবেন ঢাকার নিউমার্কেট, চকবাজার, চাঁদনি চক ও গাউছিয়ায়।

দরদাম
রুবি, পান্না, চুনি, নীলা, জিরকন প্রভৃতি পাথর বসানো সোনার নাকফুল পাবেন ৮০০ থেকে ১৫০০ টাকায়। সোনার ওপর মুক্তা বসানো নাকফুল ৭০০ থেকে ১৩০০ টাকা, শুধু সোনার নাকফুল ডিজাইন ও ওজনভেদে ৬০০ থেকে ১৫০০ টাকা। বিভিন্ন ডিজাইনের হিরের নাকফুল হিরের আকৃতিভেদে ৪ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত।

রূপার নাকফুলের দাম কিছুটা কম। রূপার ওপর সোনার প্রলেপ দেওয়া নাকফুল পাবেন ২০০ থেকে ৬০০ টাকায়। রূপার ওপর মুক্তা বসানো নাকফুল ৩০০ থেকে ৮০০ টাকা। সোনার দোকান ছাড়াও বিভিন্ন শপিং মলের প্রসাধনীর দোকানে পাবেন ইমিটেশনের এক পাথরের ছোট-বড় বিভিন্ন আকৃতির নাকফুল। দাম ৫০ থেকে ১৫০ টাকা। এ ছাড়া বাজারে পাবেন হরেক ডিজাইনের নথ। সোনার নথ ৮০০ থেকে ১৭০০ টাকা। সোনার সঙ্গে পাথর বসানো নথ পাবেন ৬০০ থেকে ১৩০০ টাকায়। সোনার প্রলেপ দেওয়া রূপার নথ ১৫০ থেকে ৩৫০ টাকা, ইমিটেশনের টিপ নাকফুল ও নথের দাম পড়বে ৫০ থেকে ১০০ টাকা।

এইচএন/এমএস

আরও পড়ুন