ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

বেড়াতে যাওয়া কেন জরুরি

প্রকাশিত: ০৫:২৫ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৬

বেড়াতে কথা শুনলেই মনের ভেতর এক অন্যরকম আনন্দ কাজ করে। দায়িত্ব থেকে দূরে, কাজ থেকে দূরে, সবার থেকে দূরে শুধু নিজের সাথে নিজের কিছুটা সময়। তাই কাজের ফাঁকে সবাই চায় একটু ঘুরতে। তবে বেড়ানো যে কেবল মানুষের মনকেই পরিষ্কার করে তা না, নতুন নতুন কত মানুষের সাথে পরিচিত হওয়া হয়। চলুন জেনে নেই বেড়ানোর কিছু ভালো দিক।

সুযোগ :
কাজের থেকে নিজেকে ছুটি দেওয়ার এমন সুযোগ খুব কমই পাওয়া যায়। অফিসের জন্য, বসের জন্য হয়তো সাহস করে একটু ছুটি চাওয়া হয়ে উঠে না। তাই সুযোগ পেলেই তা কাজে লাগান। দূরে কোথাও ঘুরতে যান। নিজেকে একটু প্রাণবন্ত করে ফিরে আসুন।

অনেক দেশ দেখার অভিজ্ঞতা :
কাজের খাতিরে হলেও অনেক সময় আমদের দেশের বাইরে যেতে হয়। অনেক গড়িমসি করে না যাওয়ার জন্য। তবে এসব ভ্রমণ কখনো বাদ দেওয়া উচিৎ নয়। যতটা সম্ভব যাওয়া দরকার। এতে অনেক সংস্কৃতি সম্পর্কে জানা যায়, অনেক কিছু শেখা যায়। তাই কাজের ফাঁকে ফাঁকে উচিৎ দেশের বাইরে থেকেও ঘুরে আসা।

নতুন মানুষদের সাথে পরিচিত হওয়া :
ভ্রমণ মানেই নতুন নতুন মানুষদের সাথে পরিচিত হওয়া। তাদের সম্পর্কে জানা। তাদেরকে আমাদের সম্পর্কে জানানো। তাই নতুনত্বের ছোঁয়া পেতে হলেও উচিৎ নতুন মানুষের সঙ্গে মেশা।

অতীতকে ভুলতে চেষ্টা :
আমাদের সবার জীবনেই কমবেশি অতীতকে ঘিরে তিক্ত অভিজ্ঞতা আছে। কেউ চায়না এসব কষ্টের স্মৃতি নিজে সারা জীবন থাকতে। আর এসব যখন আপনি ভুলতে খুব ব্যস্ত তখন আপনাকে সাহায্য করতে পারে এই ভ্রমণ। নতুন জায়গা, নতুন মানুষ আপনাকে পুরানো কথা ভাবতে অনেক সাহায্য করবে।

জীবনকে নতুন কিছু দেওয়া :
একই রুটিন মাফিক চলতে চলতে জীবন ও ক্লান্ত হইয়ে ওঠে। তাই জীবনকে একটু আলাদা ভাবে বৈচিত্রতা দিতে ভ্রমণ দরকারি। এজন্যই সুযোগ পাওয়া মাত্র আপনার উচিৎ দূরে কোথাও থেকে ঘুরে আসা।

এইচএন/পিআর

আরও পড়ুন