ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

যে শখগুলো আপনাকে স্মার্ট করে তুলবে

প্রকাশিত: ০৫:৫৩ এএম, ১৫ আগস্ট ২০১৬

শখ মানুষের জীবনের এমন একটি অংশ যা জীবনের শেষ পর্যন্ত থাকে। অভ্যাস মানুষ পরিবর্তন করতে পারে। কিন্তু শখ এমন একটি জায়গা যা থেকে মানুষ নিজেকে সরিয়ে আনতে পারে না। শখের বসে করা কাজে কোনো কষ্ট থাকে না, বরং তাতে থাকে এক অন্যরকম আনন্দ এবং পরিতিপ্তি। এই শখের বসে করা কাজ মানুষকে কখনো কখনো করে তোলে তার নিজের কাছেই আকর্ষণীয়। যা তাকে অন্যদের দৃষ্টিতে করে তোলে সবার থেকে আলাদা। চলুন জেনে নেই কোন কোন শখ আপনাকে করে তুলবে অন্যদের কাছে স্মার্ট বা আকর্ষণীয়।

বাদ্যযন্ত্রের ওপর বিশেষ দক্ষতা :
বাদ্যযন্ত্র বাজাতে আমরা সবাই কম বেশি পছন্দ করে থাকি। হয়ে থাকতে পারে তা গিটার, তবলা, বাঁশি বা অন্যকিছু। এই বাদ্যযন্ত্র বাজাতে গিয়ে আমাদের দিতে হয় অনেক সময়। আর এতে বৃদ্ধি পায় আমাদের ধৈর্য্য। যা অনেকসময় অন্যের কাছে অসাধারণ আমাদের অসাধারণ হিসেবে পরিচয় করিয়ে দেয়। এছাড়া এটি বৃদ্ধি করে আমাদের মস্তিকে কোনো কিছু ধরে রাখার ক্ষমতাও।

পড়ুন :
আমাদের মধ্য অনেকেরই বই পড়ার একটা অভ্যাস থেকে থাকে। যা আমাদের জ্ঞানের ভাণ্ডারকে করে সমৃদ্ধ। আমরা জানতে পারি অনেক বিষয় সম্পর্কে খুব কম সময়ে এবং সহজ উপায়ে। যা আপনাকে অন্যের কাছে ব্যক্তিত্বসম্পন্ন হিসেবে পরিচয় করিয়ে দেয়। এবং আপনার এই কাজটি আপনাকে ধীরে ধীরে অন্যদের মধ্য আকর্ষণীয়ও করে তোলে।
 
ব্যায়াম :
ব্যায়াম আমাদের একাগ্রতা অর্জন করতে অনেকভাবে সাহায্য করে। অনেকে শখের বসে অনেক ধরনের ব্যায়াম করে থাকেন। ম্যাডিটেশন তাদের মধ্য অন্যতম। যা আপনার মনের মাঝে একাগ্রতার সৃষ্টি করে। এবং আপনাকে যে কোনো কাজে করে তোলে সফল, আত্মবিশ্বাসী এবং স্মার্ট।

মস্তিস্ককে নানা কাজে ব্যস্ত রাখুন :
আমাদের প্রতিদিনের করা কাজ আমাদের মস্তিস্ককে একটি নির্দিষ্ট ফ্রেমে বন্দি করে তোলে। যা আমাদের কাজের দৈর্ঘ্য কমিয়ে আনে। তাই হাজার কাজের ভিড়েও মস্তিস্ককে আপনার ভালোলাগার কাজ গুলো দিয়ে ব্যস্ত রাখুন। এতে আপনার করা কাজগুলো হবে অন্যদের থেকে স্মার্ট।

নতুন ভাষা শিখুন :
নতুন কিছু অর্জন করার আনন্দই আলাদা। তাই যখনই সময় পাবেন নতুন কিছু শিখতে থাকবেন। আর তা যদি আপনার শখের বসে হয় তবে তো কথাই নেই। এই ক্ষেত্রে আপনি পছন্দ করতে পারেন নতুন ভাষা শেখা। এটি আপনাকে যেমন নতুন কিছু সম্পর্কে ধারণা দেবে তেমনি অন্যদের মাঝে আপনাকে করে তুলবে স্মার্ট।

এইচএন/এমএস

আরও পড়ুন