ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ত্বকের রোদেপোড়া দাগ দূর করার উপায়

প্রকাশিত: ০৬:০৮ এএম, ১৪ জানুয়ারি ২০১৫

হাজার ব্যস্ততার মাঝে ঘরে বসে থাকলে তো চলে না। বাইরে বেরোতে হবেই। এবং ঘরের বাইরে বেরুলে রোদে পুড়তে হতেই পারে। রোদ থেকে কতক্ষণ আর নিজেকে লুকিয়ে রাখা যায়। রোদে ত্বক পুড়লেও রোদেপোড়া ত্বক ফের সজীব করে তুলতে পারেন আপনিই। আজকে আপনাদের জন্য রইল এই রোদে পোড়া লালচে ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনার জন্য দারুণ কার্যকরী কিছু উপায়-

আলু
রোদে পোড়া দাগ দূর করতে আলু অনেক কার্যকরী একটি উপাদান। প্রথমে একটি আলু খুব ভালো করে ধুয়ে নিন। আলুর খোসা ছাড়ানোর কোনো প্রয়োজন নেই। এরপর একটি গ্রেটার নিয়ে আলুটি মিহি করে গ্রেট করে নিন। এরপর এই মিহি কুচি আলু ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। খুব ভালো করে ব্লেন্ড করে তরল পেস্টের মত তৈরি করুন। এই পেস্টটি লাগান ত্বকের পোড়া দাগের ওপরে। ২০-২৫ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পোড়া দাগ অনেক দ্রুত দূর হবে।

চা এবং পুদিনা পাতা
পুদিনা পাতা রোদেপোড়া লালচে ভাব দূর করে অনেক দ্রুত। এই মিশ্রণটি তৈরি করতে আপনার লাগবে ১ কাপ গরম পানি, ২/৩ চা চামচ চা পাতা, ৫/৬ টি তাজা পুদিনা পাতা। প্রথমে একটি পাত্রে ফুটন্ত গরম পানি নিয়ে এতে চা পাতা এবং পুদিনা পাতা দিয়ে ঢেকে রেখে দিন। ঠাণ্ডা হলে ছেঁকে পানিটুকু আলাদা করুন। এবার একটি পরিষ্কার পাতলা কাপড় নিয়ে এই পানিতে ভিজিয়ে ত্বকের রোদে পোড়া দাগের ওপর দিয়ে রাখুন। এভাবে দিনে ২ বার ব্যবহার করুন। রোদেপোড়া দাগ দূর হবে।

অ্যালোভেরা
ত্বকের নানা সমস্যায় অ্যালোভেরা ব্যবহার করা হয়ে থাকে। ত্বকের রোদেপোড়া দাগ করতেও অ্যালোভেরার জুড়ি নেই। প্রথমে একটি অ্যালোভেরা পাতা নিয়ে ধুয়ে নিয়ে এর ওপরের সবুজ অংশ ফেলে দিয়ে ভেতরের জেলটুকু বের করে নিন। এই জেল ত্বকের পোড়া অংশে হাল্কা করে ঘষে লাগান। শুকোতে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের পোড়াদাগের সাথে অন্যান্য দাগও দূর করতে বেশ কার্যকরী এই অ্যালোভেরা।