ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

শাক দিয়ে মাছ ঢাকা...

প্রকাশিত: ০৫:৪৪ এএম, ০৮ জানুয়ারি ২০১৫

শাক কিংবা মাছ খেতে ভালোবাসেন না এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। আর শাক এবং মাছ যদি দুটিই একসঙ্গে হয় তাহলে তো কথাই নেই। সানন্দে উদরপূর্তি করার জন্য শাক-মাছের যেকোন একটি রান্নাই যথেষ্ট। আজ থাকলো শাক ও মাছের পুষ্টিকর কিছু রেসিপি-

পুঁইশাক দিয়ে নলা মাছ

উপকরণ
মোটা মোটা নরম ডাটাসহ পুঁই শাক আধা কেজি, নলা মাছ আধা কেজি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেয়াজ বাটা ১ কাপ, পেয়াজ কুচি ২ টি, জিরা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ফালি ৫-৬ টি, লাল মরিচের গুড়া ১ চা চামচ, হলুদের গুড়া ১ চা চামচ, ধনিয়া পাতা কুচি, লবণ ও সয়াবিনের তেল।


প্রণালী
প্রথমে মোটা মোটা নরম ডাটাসহ পুঁইশাক টুকরা করে কেটে ভাল করে ধুয়ে রাখুন। এরপর মাছ ভাল করে কেটে ধুয়ে উপরের বাটা মসলা থেকে সামান্য পরিমান মসলা ও তেল দিয়ে মাছ কষিয়ে অন্য পাত্রে তুলে রাখুন। কড়াইয়ে পরিমান মত তেল দিয়ে পেয়াজ কুচি বাদামী রঙ করে ভাজুন। ভাজা পিয়াজ কুচির মধ্যে টুকরা করা পুঁইশাক দিয়ে নেড়ে ৫ মিনিট ঢেকে আঁচ দিন। ৫ মিনিট পর ঢাকনা উঠিয়ে সামান্যে পানি দিয়ে কষানো মাছ ছেড়ে দিন। তরকারির ঝোল পুঁইশাক ও মাছের সাথে মাখানো মাখানো হলে চুলার আঁচ কমিয়ে নামিয়ে ফেলুন।

সরিষা শাকে কাচকি

উপকরণ
সরিষা শাক আধা কেজি, কাচকি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪টি, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, লেবুর রস আধা চা চামচ, লবণ ১ চা চামচ।


প্রণালী
কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বাটা দিয়ে হালকা নেড়ে সব গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। এর মধ্যে কাচকি মাছ দিন। মাছ কষানো হলে সরিষা শাক দিয়ে দিন। শাক ও মাছ সিদ্ধ হয়ে মাখা মাখা হলে কাঁচা মরিচ দিয়ে নেড়ে চুলা বন্ধ করে ওপরে লেবুর রস দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

মলা মাছে শিম লাউ শাক

উপকরণ
শিম আধা কেজি, লাউ শাক ১ কেজি, মলা মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপের চার ভাগের এক ভাগ, হলুদ গুঁড়া আধা চা চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ৩টি, সয়াবিন তেল এক কাপের চার ভাগের ২ ভাগ, লবণ ১ চা চামচ।


প্রণালী
শাক ও শিম ধুয়ে কেটে আলাদা করে ভাপিয়ে নিন। মাছ ধুয়ে হলুদ ও আধা চা চামচ লবণ মেখে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে মাছ ভেজে তুলে নিন। কড়াইয়ের ওই তেলে পেঁয়াজ, রসুন, শুকনা মরিচ ও বাকি লবণ দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে এর মধ্যে শিম ও শাক দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করুন। এবার মাছ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

কই-পালংয়ের ঝোল

উপকরণ
কই মাছ ৬টি, পালংশাক ২৫০ গ্রাম, তেল ছোট কাপের ১ কাপ, টমেটো কুচি ১টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাটা পেঁয়াজ ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, হলুদ, মরিচ ও ধনেগুঁড়া ১ চা চামচ করে, পানি, লবণ ও কাঁচামরিচ পরিমাণমতো।

প্রণালী
লবণ ও হলুদ দিয়ে মাছ একটু হালকা আঁচে আধা ভাজা করে রাখতে হবে। এবার ওই তেলেই রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে টমেটো, বাটা মসলা ও গুঁড়া মসলা সামান্য পানি দিয়ে রান্না করতে হবে। মসলা কষানো হলে এতে শাক দিতে হবে। একটু পরে ভাজা মাছ ও আরও একটু লবণ দিয়ে ৫-৬ মিনিট রেখে পরিমাণমতো ঝোল দিতে হবে। রান্না হয়ে এলে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামাতে হবে।