ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

নানা স্বাদে চিকেন

প্রকাশিত: ০৭:১৬ এএম, ০৭ জানুয়ারি ২০১৫

দেশী স্বাদে মুরগীর রান্না তো কম-বেশি করেই থাকেন। ঘরে বসেই যদি রেস্টুরেন্টের স্বাদ পাওয়া যায়, ক্ষতি কী! মুরগীর যেসব আইটেম আমরা রেস্টুরেন্টে গিয়ে চেটেপুটে খাই, চাইলে তা আপনি ঘরে বসেই তৈরি করে ফেলতে পারেন। রইলো সেরকমই কিছু রেসিপি-

গার্লিক চিকেন

উপকরণ
মুরগীর মাংস ৫০০ গ্রাম, লেবুর রস  ১ টেবিল চামচ, গোল মরিচ  ২ চা চামচ, চিলি ফ্লেক্স  ১ চা চামচ, চিলি গার্লিক পেস্ট  ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার  ২ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ১ টি, রসুন বাটা  ৩ টেবিল চামচ, আদা বাটা  ১ চা চামচ, পেঁয়াজ ১/২ কাপ (কুচনো), লবণ স্বাদমতো, সয়া সস  ২ টেবিল চামচ, টমেটো সস  ১/৩ কাপ, তেল ১ টেবিল চামচ, চিনি  ১ চা চামচ, তেল।


প্রণালী
পানি দিয়ে ভাল করে ধুয়ে মাংসের টুকরোগুলি পরিস্কার করে নিন। লেবুর রস দিয়ে মাংসের টুকরোগুলি ম্যারিনেট করে নিন। তাতে থেঁতো করা গোলমরিচ এবং ডিমের সাদা অংশ এবং কর্ণফ্লাওয়ার মেখে নিন। ২০ মিনিট এইভাবে ম্যারিনেট করে রেখে দিন। এবার ছাঁকা তেলে মাংসের টুকরোগুলি দিয়ে ভাল করে ভেজে নিন। রং যেন সোনালি হয়। একটি প্যানে ১ টেবিল চামচ তেল গরম করুন। আদা ও রসুন বাটা তেলে দিয়ে ভাল করে ভাজাভাজা করে নিন। এতে পেঁয়াজকুচি দিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন। চিলি গার্লিক পেস্ট, চিলি ফ্লেক্স, সয়া সস, টমেটো সস, চিনি ও এক কাপ পানি দিয়ে দিন। ভাল করে নাড়াচাড়া করে মেশান। এই মিশ্রণটাকে ফুটতে দিন। ফুটে উঠলে তাতে ভাজা মাংসের টুকরোগুলি দিয়ে দিন। স্বাদমতো লবণ দিয়ে মিলিয়ে নিন। এক বাটি জলে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে প্যানের মধ্যে দিয়ে দিন। মাংসের ঝোল ঘন হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন।

বাটার চিকেন

উপকরণ
মুরগীর বুকের মাংস ১ কেজি, টক দই ১ কাপ, হলুদ, মরিচের গুড়া, লবন, সয়াবিন তেল, মাখন ৫০ গ্রাম, টমেটো ১ টি, পিঁয়াজ, রসুন, আদা, জিরা, গরম মসলা।


প্রণালী
কাটা মাংশ ভাল করে ধুয়ে টক দই, অল্প পরিমান হলুদ, মরিচের গুড়া ও লবণ দিয়ে ভাল করে মেখে কিছুক্ষনের জন্য রেখে দিন। একটি ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে পিঁয়াজ, রসুন, আদার কুচি বা বাটা, এবং জিরা দিয়ে ভাল করে কষিয়ে নিন। পিঁয়াজের রঙ পরিবর্তন হলে তাতে সামান্য পরিমান মাখন ও একটি টমেটো ছোট ছোট করে কেটে মিশিয়ে দিন।এরপর মাংসগুলো ফ্রাইপ্যানে অন্যান্য মসলার সাথে নিয়ে ভাল করে নাড়তে থাকুন যাতে সবগুলো উপকরন মাংসের সাথে ভাল করে মিশে যায়। উনুনের আঁচ সামান্য বাড়িয়ে ফ্রাইংপ্যান টি ঢেকে দিন। লক্ষ্য রাখতে হবে যেন নীচের অংশ পুড়ে না যায়। ৩০ মিনিট পর সামান্য পরিমান গরম মসলা  দিয়ে ঢেকে দিন। এর ৫-১০ মিনিটের মধ্যে আঁচ কমিয়ে দিন, ঢেকে রাখুন; এবং গরম থাকতেই পরিবেশন করুন।

গ্রেভি চিলি চিকেন

উপকরণ
মুরগির মাংস ছোট টুকরা করা দুই কাপ, ডিম একটা, ময়দা তিন টেবিল-চামচ, চিলি সস এক কাপ, লাল কাঁচা মরিচ বাটা দুই চা-চামচ, কর্নফ্লাওয়ার দুই টেবিল-চামচ, পিয়াজ বড় কিউব কাটা দুই কাপ, আদা-রসুন বাটা এক চা-চামচ, লবণ স্বাদমতো, সয়াসস চার টেবিল-চামচ, লেবুর রস, তেল, পরিমাণমতো।


প্রণালী
কড়াইতে তেল গরম হলে পিয়াজ দিয়ে একটু ভেজে তাতে সয়াসস, সস, মুরগির মাংস আদা-রসুন বাটা দিয়ে ১০ মিনিট রান্না করে নিন। এবার ঠাণ্ডা পানিতে ময়দা, ডিম, লেবুর রস ও মরিচ বাটা গুলিয়ে হাঁড়িতে ঢেলে রান্না করুন ১০ মিনিট। এরপর কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে রান্না করুন পাঁচ মিনিট। ঘন হয়ে এলে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল চিলি চিকেন গ্রেভি।

ক্রিসপি চিকেন ফ্রাই

উপকরণ
মুরগি ১টি ৮ টুকরো করে কাটা, ঘন দুধ আধা কাপ, ময়দা ১কাপ, লবণ পরিমান মতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষা গুঁড়া পরিমাণ মতো, কর্নফ্লেক্স বা চিপস আধা কাপ, তেল পরিমাণ মতো।


প্রণালী
কর্নফ্লেক্স বা চিপসগুলো চাপ দিয়ে ভেঙ্গে নিন। এবার একটি পলেথিন ব্যাগে ময়দা, লবণ, গোলমরিচের গুঁড়া, কর্নফ্লেক্স বা চিপস, সরিষা গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মুরগির টুকরো গুলো দুধের মধ্যে কিছুক্ষণ রেখে তারপর  তুলে নিন। মাংসের টুকরোগুলো ময়দার মিশ্রণে দিয়ে প্যাকেটের মুখ বন্ধ করে খুব ভালো করে ঝেঁকে কোট লাগিয়ে নিন। একটি পাত্রে তেল দিয়ে কিছুক্ষণ রাখুন। তেল গরম হয়ে এলে মাংস গুলো দিন। কিছুক্ষণ পর চুলার আচঁ কমিয়ে ঢাকনা দিয়ে ভাজতে থাকুন। এতে মাংসের ভেতরটা সেদ্ধ হয়ে যাবে। মচমচে করতে এবার ঢাকনা খুলে দিন এবং চুলার আচঁ বাড়িয়ে দিন যাতে বাদামী রং হয়। এবার উঠিয়ে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ক্রিসপি চিকেন।

চিকেন সিজলিং

উপকরণ
হাড় ছাড়া মুরগির মাংস ৫০০ গ্রাম, ভাঁজ খোলা পেঁয়াজ ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, রসুন কুচি ৩ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ২টি, সয়াবিন তেল আধা কাপ, সিজলিং ডিশ ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ,লবণ পরিমাণমতো।


প্রণালী
মুরগির মাংস আঙুলের মতো লম্বা করে কেটে নিন। মাংসের সঙ্গে লবণ, ডিমের সাদা অংশ ও ময়দা একসঙ্গে মেখে ডুবো তেলে ভেজে নিন। কড়াইয়ে অল্প তেল দিয়ে রসুন কুচি ভেজে পেঁয়াজ ও মাংস দিয়ে কিছুক্ষণ নেড়ে লবণ, কাঁচা মরিচ, টমেটো সস ও চিলি সস দিয়ে নামিয়ে নিন। সিজলিং ডিশ গ্যাসের চুলায় ৩০ মিনিট গরম করুন। চুলা থেকে নামিয়ে বাটার ব্রাশ করে মাংসের মিশ্রণ ঢেলে পরিবেশন করুন।