ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ঘরের শোভা কার্পেট

প্রকাশিত: ০৪:৪৭ এএম, ০৭ জানুয়ারি ২০১৫

ঘর সাজানোর ক্ষেত্রে কার্পেটের নামটা বেশ খানিকটা জায়গা জুড়ে আছে। কার্পেটের ব্যবহারে সাধারণ ঘরটিও অসাধারণ হয়ে ওঠে। ঘরে আভিজাত্য ফুটিয়ে তুলতেও এর জুড়ি নেই। এবার চলুন বসার ঘরটি কী ধরনের কার্পেট দিয়ে সাজাতে হবে তা জেনে নিই।

বসার ঘরের কার্পেটটি পুরো ঘরজুড়ে বিছিয়ে নিলে ঘরটি বড় দেখাবে। দরজার কাছের জায়গাটি ফাঁকা রাখতে হবে। তাতে কার্পেট সহজে ময়লা হবে না।  খেয়াল রাখতে হবে জমকালোভাবে সাজানো ড্রইংরুমের কার্পেট কিছুতেই হালকা রঙ হলে চলে না, হতে হবে উজ্জ্বল রঙ। তবেই ফুটে উঠবে শৈল্পিকতা ও আভিজাত্য।

শোবার ঘরে হালকা বা গাঢ় সবুজ যে কোনো রঙ মানায়। সবুজ ও নীল চোখের জন্য উপকারী তাই আপনি এ রঙটির দিকেই গুরুত্ব বেশি দিতে পারেন। সারা ঘরে না হলেও চলে শুধু খাটের পাশে ছোট বা ডিম্বাকৃতি বা গোল কার্পেট ব্যবহার করতে পারেন।

রিডিং রুমের কার্পেট যেকোনো রঙেই মানিয়ে যায়, তবে এখানে নকশাটা যদি আকর্ষণীয় হয় তবে একটু ভালো লাগে। আর এই আকর্ষণীয় কার্পেট বলতে মাছ আকৃতি, চারকোনা, পাঁচকোনা, ডিম্বাকৃতি, গোলাকৃতি, গাড়ির আকৃতি, ফুল আকৃতি ও বিভিন্ন নকশার কথা বোঝায়।

অনেকেই বাড়ির বাথরুমে, বারান্দা ও সিঁড়িতে কার্পেট ব্যবহার করে থাকে। গোসলের জায়গা থেকে নিরাপদ দূরত্বে রেখে বাথরুমের বেসিনের সামনেও কায়দা করে ব্যবহার করা যায়।