ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

গরমে শিশুর যত্ন

প্রকাশিত: ০৬:১৫ এএম, ২৮ মে ২০১৬

শিশুর যত্নে অভিভাবককে সবসময়ই সচেতন থাকতে হয়। হোক তা গরম কিংবা শীত। গরমের সময়ে রোদ, ধুলোবালির কারণে শিশুর ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই এই সময়ে শিশুর যত্নে রাখতে হবে বাড়তি খেয়াল। শিশু যেহেতু নিজের যত্ন নিজে নিতে পারে না তাই মা-বাবাকেই সেদিকে নজর দিতে হবে। রইলো শিশুর যত্নে কিছু টিপস-

যেসব সাবানে প্রচুর ফেনা সৃষ্টি হয় সেসব  সাবান ব্যবহার না করাই ভালো কারণ তা শিশুর ত্বক থেকে ন্যাচারাল ওয়েল শুষে নেয়। তাছাড়া এন্টি ব্যাক্টেরিয়াল বা সুগন্ধীযুক্ত সাবান ব্যবহার থেকে বিরত থাকুন।

হালকা কুসুম গরম পানি দিয়ে শিশুর ত্বক পরিষ্কার করা সব থেকে উত্তম। সাবান ত্বক শুষ্ক করে ফেলে তাই গন্ধহীন কোনো বাথওয়েল পানিতে যোগ করে শিশুকে গোসল করান তাহলে শিশুর ত্বক নরম থাকবে।

গোসল করার পর শিশুর শরীর ভালো করে মুছে ফেলতে হবে যাতে কোথাও পানি না থাকে। তারপর একটা ভালো মানের ময়েশ্চারাইজার সারা গায়ে আলতো করে লাগিয়ে দিন। শিশুর ত্বকের যদি কোন সমস্যা থাকে তাহলে সাবান পুরোপুরি বাদ দিতে হবে। সেক্ষেত্রে শুধু মশ্চারাইজার লাগান।

গরমের দিনে শিশুকে নিয়ে বাইরে যাবার আগে আরামদায়ক কিছু পরিয়ে নিন সাথে টুপি, সানগ্লাস নিতে ভুলবেন না। অল্প পরিমানে সানস্ক্রিন SPF-15 আনাবৃত অংশ যেমন মুখ, পায়ের পাতা, হাতে লাগিয়ে দিন।

শিশুর ন্যাপি বারবার পরিবর্তন করুন। প্লাস্টিক ওভার প্যান্ট পরিহার করুন। ভালো মানের ন্যাপকিন ব্যবহার করার চেষ্টা করুন।

ছোট্ট সোনামনির চুলের যত্নে শ্যাম্পু ব্যবহার না করাই ভালো। আর করলেও খুব মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন।

এইচএন/পিআর