ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ওষুধ ছাড়াই শরীরে আয়রনের ঘাটতি মেটাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

শরীরে আয়রনের ঘাটতি হলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। যার মধ্যে অন্যতম হলো রক্ত স্বল্পতা বা অ্যানিমিয়া। আয়রনের ঘাটতির কারণে হিমোগ্লোবিনের মাত্রাও কমে যায়।

আয়রনের ঘাটতি মেটাতে ওষুধ খাওয়াই কিন্তু একমাত্র সমাধান নয়। তার চেয়ে প্রতিদিন পাতে রাখুন বেশ কয়েকটি খাবার, যা খেলে শরীরে আয়রনের ঘাটতি মিটবে দ্রুত।

কী কী খাবেন?

শাক-সবজি

আয়রনের ঘাটতি মেটাতে চাইলে পাতে রাখতেই হবে শাকসবজি। কলার থোড় ও মোচা খেলে হিমোগ্লোবিনের পরিমাণ কখনই কম হবে না। এছাড়া খেতে পারেন হেলেঞ্চা শাক।

আয়রনের ঘাটতি মেটাতে ও হিমোগ্লোবিন সঠিক মাত্রায় বজায় রাখার জন্য এই শাকের জুড়ি মেলা ভার। আবার পালংশাকের মধ্যেও ভরপুর আয়রন আছে। তাই রোজ না হলেও মাঝে মাঝেই মেনুতে রাখুন পালং শাক।

আরও পড়ুন

মসুরের ডাল

মসুর ডালে আছে ভরপুর প্রোটিন, তেমনই এই ডালে আয়রনের পরিমাণও থাকে অনেকটা। তাই মসুর ডাল খেতে পারেন প্রতিদিন।

স্বাদের জন্য মুসুর ডাল সেদ্ধর মধ্যে সামান্য মাখন আর কাঁচা মরিচ দিয়ে দিন। কিংবা ডাল সেদ্ধর সময় দিতে পারে বড় করে কাটা পেঁয়াজ। এতে ডালের স্বাদও হবে, আবার মিলবে পুষ্টিও।

কুমড়ার বীজ ও কাবলি ছোলা

নিরামিষভোজীদের জন্য আয়রনসমৃদ্ধ খাবার হিসেবে কুমড়ার বীজ ও কাবলি ছোলা এই দুইয়ের নাম অবশ্যই তালিকায় রাখতে হবে। নিরামিষ বিভিন্ন পদ কিংবা ডালের মধ্যে কুমড়ার বীজ ছড়িয়ে দিলে খেতে দারুণ স্বাদ হয়।

আর কাবলি ছোলা আপনি সেদ্ধ খান কিংবা ঘুগনি বানিয়ে খান উপকার মিলবে সবকিছুতেই। তবে কাবলি ছোলা পরিমাণে অল্প খাবেন, না হলে পেটের সমস্যা হতে পারে।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/জেআইএম

আরও পড়ুন