ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

কোন মুখে কেমন সানগ্লাস পরবেন?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

রোদ থেকে চোখ বাঁচাতে সানগ্লাসের বিকল্প নেই। তবে বর্তমানে শুধু চোখের সুরক্ষাতেই নয় বরং ফ্যাশনের অনুসঙ্গ হয়ে উঠেছে নানা রং ও ডিজাইনের সানগ্লাস। যদিও ব্র্যান্ডেড সানগ্লাসের চাহিদা সবচেয়ে বেশি। তবে সবার তো আর সাধ্য নেই লাখ লাখ টাকা খরচ করে সানগ্লাস কেনার।

তবুও রোদচশমা কেনার সময় ভালো মানেরটি কেনার চেষ্টা করুন, এতে করে আপনার চোখ থাকবে সুস্থ। রোদচশমা কেনার সময় আরও একটি বিষয় বিবেচনা করা গুরুত্বপুর্ণ, আর সেটি হলো আপনার মুখের গড়নের সঙ্গে সানগ্লাসটি মানানসই কি না।

আসলে সব ধরনের রোদচশমা কিন্তু সবার মুখে মানায় না। গোল মুখে এক রকম সানগ্লাস মানায়, আবার ডিম্বাকৃতি মুখের জন্য অন্য রকম। কেবল ফ্যাশনই নয়, চোখের নিরাপত্তার জন্যেও সানগ্লাসের প্রয়োজন।

আপনার চেহারা ও ব্যক্তিত্বের সঙ্গে মানানসই নয়, অথচ ফ্যাশনের ঝোঁকে পড়ে রঙিন গ্লাস ও ছকভাঙা ডিজাইনের স্পেকস কিনলেই মুশকিল। জেনে নিন, আপনার মুখে কোন ধরনের সানগ্লাস সবচেয়ে ভালো মানাবে-

পানপাতার মতো মুখ

আপনার মুখের গঠন কি পানপাতার মতো? এমন মুখে কপাল চওড়া ও চোয়াল সরু থাকে। ক্যাট’স আই, স্পোর্টি সানগ্লাস বেশ মানিয়ে যায় এই চেহারায়। তবে সানগ্লাসের আাকার যাতে খুব বেশি বড় না হয়, সে দিকে সতর্ক থাকুন।

ডিম্বাকৃতি মুখে

এ ধরনের মুখে সব ধরনের সানগ্লাসই ভালো মানায়। শুধু খেয়াল রাখবেন, ফ্রেমটি যাতে আপনার মুখের তুলনায় খুব বেশি চওড়া না হয়।

গোলগাল মুখ

মুখের গড়ন গোলগাল হলে ক্যাট’স আই কিংবা অ্যাভিয়েটর ফ্রেমের সানগ্লাস পরলে মুখ বেশ লম্বাটে দেখায়। আয়তাকার, কোণযুক্ত ফ্রেমের সানগ্লাস পরলেও এমন চেহারায় বেশ ভাল লাগে।

বর্গাকৃতির মুখ

এ ধরনের মুখে মেটালিক ফ্রেম অথবা সানগ্লাসের নীচের অংশ রিমলেস হলে বেশ মানিয়ে যায়।

সরু মুখ

চোয়ালের গঠন সরু হলে ক্যাট’স আই স্টাইল সানগ্লাস ভালো মানাবে। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাস যেন চোখের কোল ঢেকে রাখে, তাই সানগ্লাস একটু বড় হওয়াই ভালো।

লম্বা মুখ

লম্বা মুখে গোলাকৃতি সানগ্লাস ভালো মানায়। তবে খেয়াল রাখতে হবে, সানগ্লাসের ফ্রেম যেন খুব ছোট না হয়।

জেএমএস/এএসএম

আরও পড়ুন