ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

শিশুরা জেদি হয়ে ওঠে যে কয়েকটি কারণে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:০২ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

বর্তমানে একঘেয়েমি জীবন কাটানোর ফলে অনেক শিশুরাই জেদি হয়ে উঠছে। ফলে অভিভাবকরাও ধৈর্য্য হারিয়ে অনেক সময় শিশুর উপর চড়াও হন। আসলে সন্তানের লালন-পালন করা মোটেও সহজ কাজ নয়।

শিশুর ভবিষ্যৎ গড়তে কখনো কখনো কঠোর হতে হয় আবার কখনো ভালোবাসা দিয়ে তাদের মন জয় করতে হয়। জানলে অবাক হবেন, আপনি যতই ভালোবাসুন না কেন আপনার চিৎকার, চেঁচামেচি ও বকাবকি শিশুর মনে রাগ ও জেদের সৃষ্টি করে। এমন পরিস্থিতিতে আপনার নিজের ভুলগুলো মেনে নেওয়া জরুরি।

না হলে যত দিন যাবে শিশু আরও রাগী ও জেদি হয়ে উঠবে। আর আপনার শাসনেও কাজ হবে না। তাই যত দ্রুত সম্ভব সেই অভ্যাসগুলোতে পরিবর্তন আনা জরুরি। চলুন জেনে নেওয়া যাক আপনার কোন কোন ভুলে শিশু আরও জেদি হয়ে ওঠে ও কীভাবে তার সমাধান করবেন-

বকাঝকা ও রাগ প্রদর্শন

আপনি যদি সন্তানের সঙ্গে নম্র গলায় কথা না বলে সব সময় বকাবকি বা চিৎকার করে কথা বলেন তাহলে সন্তানও আপনার ব্যবহার অনুকরণ করার চেষ্টা করবে। একই সঙ্গে আপনার রাগ ও ক্ষোভ শিশুমনেও রাগের জন্ম দেয়। এভাবেই ধীরে ধীরে শিশু অবাধ্য ও জেদি হয়ে ওঠে।

একঘেয়েমি

আপনি যদি সারাদিন শিশুর সামনে একই বিষয় নিয়ে কথা বলেন তাহলে সে বিরক্ত হয়ে যাবে ও আরও জেদি হয়ে উঠবে। তাই একই বিষয় নিয়ে শিশুকে বারবার জেরা করবেন না, তাহলে তাদের মেজাজ নষ্ট হতে পারে।

বাড়ির পরিবেশ

বাড়ির নেতিবাচক পরিবেশও শিশুর মানসিক স্বাস্থ্যের উপর গুরুতর প্রভাব ফেরে। ঘরে যদি সব সময় মারামারি, ঝগড়া বা উত্তেজনা দেখা দেয় তাহলে তার প্রত্যক্ষ প্রভাব শিশুর ওপরও পড়ে। এ ধরনের শিশুরা ঘরের বাইরেও রাগ করে থাকে এমনকি মানুষের সঙ্গে খারাপ ব্যবহার করতে পারে।

বাবা-মায়ের আচরণ

যখন কোনো অভিভাবক তাদের সন্তানদের একে অপরের সঙ্গে তুলনা করে, তখন সন্তানের মনে রাগ-ক্ষোভের সৃষ্টি হয়। আর যদি বাবা-মায়েরা একে অপরের সঙ্গে সম্মান দিয়ে কথা বলে ও শিশুদের সামনে একে অপরের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাহলে শিশুর ব্যক্তিত্বেও ভালো প্রভাব পড়ে।

নেতিবাচক কথা বলা

আপনি যদি সব সময় সবার বিরুদ্ধে অভিযোগ করেন তাহলে শিশুর মনে এর নেতিবাচক প্রভাব পড়ে। ফলে শিশুও সবার বিরুদ্ধে অভিযোগ করতে অভ্যস্ত হয়ে পড়ে।

জেএমএস/জেআইএম

আরও পড়ুন