ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মহালয়ার সাজ-পোশাক কেমন হবে?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০২ অক্টোবর ২০২৪

মহালয়ার মাধ্যমে দুর্গা পূজার অনানুষ্ঠানিক সূচনা শুরু হয়েছে আজ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা উৎসবের গুরুত্বপূর্ণ অংশ হলো মহালয়া। কারণ এদিন থেকেই দেবীপক্ষের শুরু। মূলত দুর্গা পূজার ক্ষণ গণনাও শুরু এদিন থেকে। পুরান মতে, এদিন মহিষাসুর বধের দায়িত্ব পান দেবী দুর্গা। চন্ডিপাঠের মধ্য দিয়ে দেবীর আবাহন করছেন ভক্ত-অনুসারীরা। চন্ডিতেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা ও প্রশস্তি।

সনাতন ধর্মাবলম্বীদের কাছে মহালয়ার গুরুত্ব অনেক। এদিন সবাই লাল-সাদা পোশাকে অনাড়ম্বরপূর্ণ সাজে নিজেদেরকে সাজান। এক্ষেত্রে নারীদের বিশেষ পছন্দের লাল-সাদা শাড়ি আর পুরুষের পরনে পাঞ্জাবি, ফতুয়া ও ধুতি বা পাজামা বিশেষ নজর কাড়ে। ছোট শিশুরাও সেজে ওঠে বাহারি সাজ ও পোশাকে। আজ মহলয়ায় আপনি কীভাবে সাজবেন, চলুন জেনে নেওয়া যাক-

শাড়িতে হয়ে উঠুন অনন্যা

বাঙালি নারী শাড়িতেই বেশি সুন্দর ও আকর্ষণীয়। আর মহালয়ার দিনে শাড়ি ছাড়া অন্য পোশাক পরতে তেমন পছন্দও করেন না নারীরা। তাই এদিন আপনি পছন্দ অনুযায়ী শাড়ি পরতে পারেন। সাদা শাড়ি লাল পাড়া পরতে পারেন। এক্ষেত্রে জামদানিতে আপনি হয়ে উঠতে পারেন অনন্যা।

এছাড়া জর্জেট, সিল্ক কিংবা সুতি শাড়িও আছে ট্রেন্ডিংয়ে। তবে ব্লাউজ বাছাইয়ের ক্ষেত্রে অবশ্যই সচেতন থাকুন। কারুকাজ করা নজরকাড়া ব্লাউজ এখন ট্রেন্ডিংয়ে, তাই শাড়ি সাদামাটা হলেও গর্জিয়াস ব্লাউজ পরুন। দেখবেন আপনার থেকে কেউ নজর সরাতে পারবেন না।

সাজে থাকুক স্নিগ্ধভাব

গরম ও বৃষ্টির দিন মাথার রেখে তবেই সম্পন্ন করুন আপনার সাজ। এক্ষেত্রে সামান্য মেকআপ করুন। তবে বিকেলের সাজে রাখুন স্নিগ্ধভাব। এতে ঘামলেও সাজ তেমন গলবে না, আবার দেখতেও সতেজ লাগবে। আর রাতের সাজে ভারি মেকআপ করতে পারেন। এতে বেশ আকর্ষণীয় দেখাবে। অবশ্যই লাল লিপস্টিক লাগান ঠোঁটে, আর কপালে লার টিপ পরতে ভুলবেন না যেন!

ঝুমকা-চুড়ির সঙ্গে পরুন হালকা গয়না

গরমে অতিরিক্ত জুয়েলারি না পরে হালকা গয়না গলায় পরুন। তবে অবশ্যই কানে ভারি ঝুমকা পরুন ও হাতভর্তি চুড়ি পরুন। এতে আপনাকে অতুলনীয় দেখাবে। যদি সোনার গয়না না পরতে চান তাহলে অক্সিডাইজ গয়না পরতে পারেন।

খোঁপায় জড়ান তাজা ফুল

মহালয়ার দিন শাড়ির সঙ্গে হেয়ারস্টাইলে তাজা ফুল জড়াতে ভুলবেন না। এতে আপনার সাজ আরও সম্পূর্ণ হবে। সামনে দু’পাশে কয়েকটি চুল ছেড়ে উঁচু করে খোঁপা করুন। আর জুঁই বা বেলি ফুলের মালা জড়িয়ে নিন খোঁপায়। দেখবেন আপনার লুক পুরো বদলে যাবে। আর দেখতেও লাগবে মোহনীয়।

হিল না হয় স্নিকার্স

যারা হিল পরে হাঁটতে অভ্যস্ত নন তারা শাড়ির সঙ্গে স্নিকার্সও পরতে পারেন। এতে বোহেমিয়ান লুক আসবে, আবার সবার থেকে নিজেকে ব্যতিক্রম হিসেবেও উপস্থাপন করতে পারবেন। এছাড়া চটি জুতা কিংবা নাগড়া বা হালকা হিলগুলো পরতে পারেন শাড়ির সঙ্গে ম্যাচিং করে।

জেএমএস/জেআইএম

আরও পড়ুন