ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

কখন চা পান করা বিপজ্জনক?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

দিনে বেশ কয়েক কাপ চা পান করেন চাপ্রেমীরা। চা স্বাস্থ্যের জন্য উপকারী হলেও অতিরিক্ত চা পান করা কিংবা ভুল সময় পান করা স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। দিনে বেশ কিছু সময় আছে, যখন চা পান করা উচিত নয়।

এতে করে শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। তাই বুঝে শুনে তবেই চা পান করা উচিত সবার। কিছু কিছু সময় আছে যখন চা পান করা মোটেও উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক কখন কখন?

খালি পেটে চা পান করবেন না

খালি পেটে চা পানের অনেকের মধ্যেই আছে। এর ফলে পেপটিক আলসার থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তারপর চা পান করা ভালো।

রাতে চা পান করা

রাতে অফিস থেকে ফিরে কিংবা ঘুমানোর আগে অনেকেই চা পান করেন। তবে জানেন কি, রাতে চা পান করার অভ্যাস একেবারেই ভালো নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস মস্তিষ্ককে সক্রিয় রাখে দীর্ঘক্ষণ।

আরও পড়ুন

সহজে ঘুম আসতে চায় না। রাতে চা খাওয়ার অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টার মধ্যে চা পান না করাই ভালো।

খাবারের সঙ্গে চা পান করা

ভারি খাবারের সঙ্গে চা পান করতে বারণ করছেন চিকিৎসকরা। এতে হজমের সমস্যা হতে পারে। তবে সবচেয়ে যে সমস্যাটি হয়, তা হলো শরীরে আয়রনের পরিমাণ কমে যায়।

ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। লিভারেরও নানা সমস্যা হতে পারে এর ফলে। তাই ভাত, রুটি, বিরিয়ানি ও অন্য কোনো ভারি খাবারের সঙ্গে চা পান না করাই ভালো।

অতিরিক্ত চা পান করা

অতিরিক্ত চা পান করা অনিদ্রার কারণ হতে পারে। কোনো কিছু অতিরিক্ত খাওয়া বা পান করা উচিত নয়। ঠিক একইভাবে অতিরিক্ত চা পান করাও উচিত নয়।

এতে করে কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা এমনকি ইনসোমেনিয়ায় ভুগতে পারেন। তাই পরিমাণ বুঝে দিনে ২-৩ কাপের বেশি চা পান না করাই ভালো।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/এমএস

আরও পড়ুন