ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

অ্যাসিডিটি থেকে মুক্তি মিলবে নিয়মিত যে সবজি খেলে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

সারাদিন নানান রকম ভাজাপোড়া, বিরিয়ানি, ফাস্টফুড খেয়ে অ্যাসিডিটির সমস্যা দেখা দেয় অনেকের। পেট ফুলে থাকা, গলা বুক জ্বালাপোড়া করা অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের প্রধান লক্ষণ। এজন্য নিয়মিত ওষুধ খান কমবেশি সবাই। তারপরও যেন নিস্তার মেলে না।

তবে অ্যাসিডিটি কমাতে খেতে পারেন লাউ। এই সবজিতে রয়েছে ক্যালশিয়াম, সোডিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, থিয়ামিন, প্যান্টোথেনিক অ্যাসিড, ভিটামিন বি৬, নিয়াসিন, আয়রনের মতো জরুরি সব ভিটামিন ও খনিজ। তাই শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে চাইলে নিয়মিত এই সবজি খেতেই হবে।

এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। যেই কারণে নিয়মিত এই সবজি খেলে দূরে থাকে একাধিক অসুখ। লাউ ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান অন্ত্রের হাল ফেরাতে সাহায্য করে। যার ফলে বাড়ে হজমশক্তি। কাছে ঘেঁষতে পারে না গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা।

লাউতে প্রচুর পরিমাণে ল্যাক্সেটিভ উপাদানও রয়েছে। যেই কারণে এই সবজি নিয়মিত খেলে সকাল সকাল পেট পরিষ্কার হয়ে যায় সহজেই। যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের জন্যই এই সবজি বড় দাওয়াই। পেট ব্যথা, পেট ফেঁপে থাকার মতো সমস্যা থেকে মেলে মুক্তি। তাই এ সব সমস্যায় যারা ভুগছেন নিয়মিত পাতে লাউ রাখুন। সহজেই স্বস্তি মিলবে।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

আরও পড়ুন