ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

দাঁত ভালো রাখার ৭ উপায়

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৩:০৮ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

মুখের স্বাস্থ্য ভালো রাখলে শারীরিক বিভিন্ন সমস্যাও কমে যায়। কারণ বিভিন্ন খাদ্য ও পানীয় থেকে কোটি কোটি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয় মুখ। তাই নিয়মিত দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো যত্ন নেওয়া জরুরি। মুখের ভেতরে জমে থাকা ব্যাকটেরিয়ার কারণেই মূলত দাঁতের ক্ষয় হয়। এর থেকেই ডেন্টাল প্লেকের সৃষ্টি হয়।

এই ডেন্টাল প্লেক দীর্ঘসময়ের জন্য দাঁতের সঙ্গে লেগে থাকে, অবশেষে এগুলো অ্যাসিড তৈরি করে যা দাঁতের এনামেলকে নষ্ট করে দেয়। ভারতের একটি ডেন্টাল কেয়ার ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা ও সিইও ডা. নম্রতা রূপানি মুখের স্বাস্থ্যবিধি উন্নত রাখার বিষয়ে ৭ পরামর্শ দিয়েছেন।

দাঁত ভালো থাকবে যে নিয়ম মানলে

১. স্বাস্থ্যকর খাবার খান। চিনি ও কোমল পানীয় এড়িয়ে চলুন।

২. দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে দুগ্ধজাত পণ্য গ্রহণ করুন। এতে ক্যালসিয়াম, ফসফরাস ও কেসিন থাকে, এটি একটি প্রোটিন যা দাঁতের এনামেলকে রক্ষা করে ও দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

৩. প্রতি ৬ মাস পরপর দাঁতের ডাক্তারের কাছে গিয়ে নিয়মিত ডেন্টাল চেকআপ করুন। দাঁত পরিষ্কার করুন।

৪. ফ্লোরাইড টুথপেস্ট ও একটি নরম টুথব্রাশ ব্যবহার করে দিনে দুবার দাঁত ব্রাশ করুন। প্রতি ৩-৪ মাস অন্তর টুথব্রাশ বদলে ফেলুন।

৫. জিহ্বা প্রতিদিন ফ্লস করুন ও পরিষ্কার রাখুন। কারণ জিহ্বা জমে থাকে ক্ষতিকর সব ব্যাকটেরিয়া।

৬. শাক-সবজিতে আয়রন, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড, জিংক ও ম্যাগনেসিয়াম থাকে, পাশাপাশি এগুলোতে থাকা অ্যান্টি অক্সিডেন্টগুলো দাঁত ও মাড়িকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করে।

৭. আঁশযুক্ত ফলও মৌখিক স্বাস্থ্যের জন্য ভালো। এক্ষেত্রে আপেল ও অন্যান্য ফল মৌখিক স্বাস্থ্যবিধির জন্য দুর্দান্ত কারণ তারা লালা উৎপাদন বাড়িয়ে দেয়।

বিভিন্ন আঁশযুক্ত ফল খাওয়ার ফলে দাঁত পরিষ্কার হয়, যা ব্রাশ হিসেবে কাজ করে। মুখের দুর্গন্ধ দূর করতে দাঁত থেকে ফলক পরিষ্কার করতেও সাহায্য করে আঁশযুক্ত ফল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

আরও পড়ুন