ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

বর্ষায় কোন ব্যাগের যত্ন নেবেন কীভাবে?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:৩৬ পিএম, ১০ আগস্ট ২০২৪

বৃষ্টির দিনে বাইরে বের হলেই পানিতে ভিজতে পারে শখের ব্যাগটি। তাই বর্ষায় জামা-কাপড় থেকে শুরু করে ব্যাগেরও বাড়তি যত্ন নিতে হয়।

বিশেষ করে লেদারের ব্যাগ ভিজলে ও তা সঠিক উপায়ে পরিষ্কার না করলে ফাঙ্গাস ধরে নষ্ট হতে পারে। তবে কয়েকটি সহজ উপায়েই এ সমস্যার সমাধান করতে পারেন। জেনে নিন বর্ষায় কোন ব্যাগের যত্ন নেবেন কীভাবে-

লেদারের ব্যাগের যত্ন

ছত্রাকের সমস্যা থেকে ব্যাগ সুরক্ষিত রাখতে একটি পাত্রে সাবান পানি গুলিয়ে নিন। কিছুক্ষণের জন্য সাবান ব্যাগে মাখিয়ে রাখুন। এরপর নরম সুতির কাপড় দিয়ে ব্যাগটি মুছে নিন।

এবার ব্যাগের ভেতরও সমানভাবে পরিষ্কার করা প্রয়োজন। এজন্য ব্যাগ উল্টে মাঝে মধ্যে ভালো করে ঝেড়ে নিন। ভেতরের লাইনিংগুলো পরিষ্কারের জন্য পুরোনো টুথব্রাশকে কাজে লাগাতে পারেন।

আরও পড়ুন

সুতির কাপড়ের ব্যাগ

সুতির কাপড়ের ব্যাগ নষ্ট হওয়ার ঝুঁকি তুলনামূলক অনেক কম। এক্ষেত্রে খুব সহজ পদ্ধতিতে ব্যাগ পরিষ্কার করা সম্ভব। সুতির কাপড়ের ব্যাগে ধুলো পড়লে পরিষ্কারের জন্য পুরোনো টুথব্রাশ ব্যবহার করতে পারেন।

আর পানিতে ভিজে গেলে তা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। সেক্ষেত্রে সাবান দিয়ে হালকা হাতে ধুয়ে নিন। পানি না নিংড়ে দড়িতে টাঙিয়ে দিন। পানি ঝড়িয়ে হালকা রোদে শুকিয়ে নিন।

বেশিরভাগ নারীরই ব্যাগের কালেকশন থাকে অনেক। আলমারিতে দীর্ঘদিন ব্যাগ তুলে রাখলে নষ্ট হওয়ার ঝুঁকি বাড়ে। তাই ব্যাগ নষ্টের হাত থেকে রক্ষা করতে ভেতরে ছোট বালিশ রাখতে পারেন।

এছাড়া বাজারে বিক্রি হওয়া ‘ডাস্টব্যাগে’র ভেতরেও ব্যাগ ঢুকিয়ে রাখতে পারেন। তাহলে আলমারিতে থাকা ব্যাগও দীর্ঘদিন ভালো থাকবে।

জেএমএস/এএসএম

আরও পড়ুন