ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

১০ বছরের পুরোনো শাড়িও চকচকে থাকবে যে টিপস মানলে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:০৯ পিএম, ২৫ অক্টোবর ২০২৩

বিভিন্ন উৎসব অনুষ্ঠানে পরার পর শাড়িগুলো যদি ঠিকমতো সংরক্ষণ করা না হয় কিংবা পরিচ্ছন্ন না রাখা হয় তাহলে দ্রুত তা নষ্ট হয়ে যায়। তাই পরার পর শাড়িগুলোর বিশেষ উপায়ে যত্ন নেওয়া জরুরি।

এজন্য অনেক টাকা খরচ বা পরিশ্রম করারও দরকার নেই। সামান্য কয়েকটি নিয়ম মেনে চললেই শাড়ি ভালো থাকবে। জেনে নিন কীভাবে শাড়ির যত্ন নেবেন ও সংরক্ষণ করবেন-

আরও পড়ুন: বিয়েতে বেনারসি ছাড়াও পরতে পারেন যেসব শাড়ি

যে শাড়িগুলো একবার পরেছেন, সেগুলো ধোয়ার কোনো প্রয়োজন নেই। শাড়িতে কোনো দাগ লাগলে তা শুধু স্পট ওয়াশ করে নিন। তবে পুরো শাড়িটি ধোবেন না।

আসলে শাড়ি বারবার পানি দিয়ে ধুলে তার ফ্যাব্রিক নষ্ট হয়। সুতার বুনন ঢিলে হয়ে যায়, ফলে শাড়ি নষ্ট হতে খুব বেশি সময় লাগবে না। আর সিল্কের শাড়ি তো ভুলেও ধোবেন না।

ছায়ায় মেলে রাখুন

শাড়ি ধোয়ার পরিবর্তে কয়েক ঘণ্টা ছায়ায় মেলে রাখতে পারেন। এমন স্থানে মেলবেন, যেখানে রোদের আভা আসবে কিছু শাড়িতে সরাসরি রোদ লাগবে না।

আরও পড়ুন: কোন শাড়ির যত্ন কীভাবে করবেন?

শাড়িগুলো কয়েক ঘণ্টা মেলে রাখার পরে আবার যত্ন করে ঘরে তুলে রাখুন। এ সময়ে চাইলে আপনি ভাঁজ বদলেও নিতে পারেন।

ইস্ত্রি করার সময় সতর্ক থাকুন

শাড়ি ইস্ত্রি করার প্রয়োজন হলে সেক্ষেত্রেও কয়েকটি নিয়ম মানতে হবে। সিল্কের শাড়ি ইস্ত্রি করতে হলে শাড়ির উপরে একটি সুতির কাপড় মেলে নিন। তারপর ইস্ত্রি করুন।

সুতির শাড়ি আপনি সরাসরিই ইস্ত্রি করতে পারেন। অতিরিক্ত তাপমাত্রা কিন্তু আবার শাড়ি নষ্ট করে দিতে পারে, তাই সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন: কীভাবে শাড়ি পরলে স্লিম দেখাবে?

সংরক্ষণের নিয়ম

সঠিক উপায়ে ভাঁজ করে আলমারিতে তুলে রাখতে হবে শাড়িগুলোভ আপনি চাইলে শাড়ির ব্যাগেও রাখতে পারেন। এতে শাড়ি সহজে নষ্ট হবে না।

আর ভাঁজ করা শাড়িগুলো সুতির কাপড়ে মুড়ে রাখলেও তা অনেদিন সুরক্ষিত থাকবে। সিল্কের শাড়ি কখনো অন্যটির সঙ্গে ঘষাঘষি করে রাখবেন না। তাতে শাড়ির ফ্যাব্রিক নষ্ট হবে। আর শাড়ি হ্যাঙারে ঝুলিয়ে না রাখাই ভালো।

জেএমএস/এএসএম

আরও পড়ুন