ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

অতিরিক্ত আঁচিল দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:১৪ পিএম, ১০ অক্টোবর ২০২৩

কমবেশি সবার শরীরেই ছোট-বড় আঁচিল দেখা দেয় কখনো না কখনো। আঁচিল হলো হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা সৃষ্ট ত্বকে গোলাকার আকৃতির মাংসপিণ্ড।

সাধারণত বেশিরভাগ আঁচিলই বিপজ্জনক নয় তবে অতিরিক্ত আঁচিল ত্বকের সৌন্দর্য নষ্ট করে। আবার কখনো কখনো আঁচিলগুলো সংক্রামকও হতে পারে। অনেক সময় আঁচিলের স্থানে চুলকানি, পেকে যাওয়া বা রক্তপাত হওয়ার লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন: মানসিক স্বাস্থ্য ভালো রাখার ৯ উপায়

তবে আপনার ত্বকের আঁচিলগুলো যদি নতুন হয় তাহলে ঘরোয়া উপায়েই তা নির্মূল করতে পারবেন। তবে ডায়াবেটিস রোগী বা রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম তারা ভুলের এই পদ্ধতি অনুসরণ করবেন না। জেনে নিন আঁচিল দূর করবে কোন ২ উপাদানে-

চা গাছের তেল বা টি ট্রি অয়েল

চা গাছের তেলে অনেক পুষ্টিগুণ থাকে। এতে থাকা শক্তিশালী অ্যান্টিসেপটিক গুণ ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে আঁচিল বড় হওয়ার পেছনে দায়ী জীবাণুকে ধ্বংস করে চা গাছের তেলের গুণাগুন।

আরও পড়ুন: যে কাজ করলে সঙ্গী প্রতিদিনই প্রেমে পড়বে

আঁচিল দূর করতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে আঁচিলের উপর কিছুক্ষণ রেখে দিন। তারপর ম্যাসেজ করুন। দিনে অন্তত ৫-৬ বার এই পদ্ধতি অনুসরণ করলেই ফলাফল মিলবে হাতেনাতে।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলে থাকে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সহায়তা করবে। এজন্য ক্যাস্টর অয়েল আঁচিলে ব্যবহার করুন। দৈনিক ২-৩ বার এই পদ্ধতি অনুসরণ করলেই আঁচিল হালকা হতে শুরু করবে।

সূত্র: ব্রাইট সাইড

জেএমএস/এমএস

আরও পড়ুন