ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

জানেন কি?

বুদ্ধিমান ব্যক্তিদের ঘরই বেশি অগোছালো থাকে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৪:২৮ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৩

বুদ্ধিমান ব্যক্তিদের প্রশংসা করেন কমবেশি সবাই। তাদের নিয়ে সবার ধারণা থাকে, বুদ্ধিমান ব্যক্তিদের জীবন হয়তো অনেক বেশি গোছালো ও পরিপূর্ণ। তবে অবাক করা হলেও সত্যিই যে, এ ধারণা সম্পূর্ণ ভুল।

মানুষ বুদ্ধিমান হলেই যে তার জীবন মসৃণ হবে কিংবা তার আশপাশ সব সময় গোছানো বা পরিপাটি থাকবে তা কিন্তু নয়। বাস্তবতা অনেকটা ভিন্ন।

আরও পড়ুন: নারীরা যে ৫ সত্য স্বামীর সঙ্গে শেয়ার করেন না

বিভিন্ন গবেষণা অনুসারে, বুদ্ধিমান ব্যক্তিরা অগোছালো এমনকি অসামাজিক প্রকৃতির হন। এর পেছনে বেশ কয়েকটি কারণ আছে। জেনে নিন তেমনই ৫ কারণ-

সামাজিক নিয়ম মেনে চলেন না

বুদ্ধিমান লোকেরা স্বাধীনচেতা হন। তারা নিজের মতো করে থাকতেই পছন্দ করেন। তা হোক সেটা ঘর অগোছালো করে রেখে কিংবা সামাজিক নিয়মের তোয়াক্কা না করে। তারা নিজস্ব নিয়ম তৈরি করে জীবন কাটাতে পছন্দ করেন তারা।

একসঙ্গে অনেক কাজ করেন

বুদ্ধিমানদের মন বেশ বিশৃঙ্খল থাকে। এর একটি কারণ হলো তাদের মন অন্যদের তুলনায় অনেক দ্রুত কাজ করে। এক্ষেত্রে অনেকেই একসঙ্গে অনেকগুলো কাজ করতে গিয়ে পরবর্তী সময়ে বিপদে পড়েন। তাই তো বলা হয় অতি চালাকের গলায় দড়ি!

আরও পড়ুন: যেসব বাজে অভ্যাস হতে পারে বিরক্তির কারণ

অপরিচ্ছন্ন ঘর চিন্তাভাবনা উন্নত করে

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গবেষণায় দেখা গেছে, একটি অগোছালো ঘর সৃজনশীলতা ও নতুনত্বকে উত্সাহিত করতে পারে। তারা আবিষ্কার করেছে, একটি উচ্ছৃঙ্খল পরিবেশ মানুষের মধ্যে বাক্সের বাইরে গিয়েও চিন্তা করার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

চিন্তা করেই দিন কাটিয়ে দেয়

সৃজনশীল লোকেরা প্রায়শই তাদের চিন্তায় এতোটাই বুঁদ হয়ে থাকেন যে, পারিপার্শ্বিক অবস্থাকে লক্ষ্য করে না। তারা মহাবিশ্বের অস্তিত্ব ও প্রকৃতি নিয়ে চিন্তা করে নিজস্ব জগতে চলে যান। তারা এই ধারণাগুলোতে এতটাই ডুবে থাকেন যে, অন্য কিছুতে খুব কমই মনোযোগ দেয়।

আরও পড়ুন: নারীরা যেসব কারণে বয়স গোপন রাখেন

পরিষ্কার করা বিরক্তিকর কাজ মনে করেন

বুদ্ধিমান লোকেরা খুব সহজেই বিরক্ত হয়ে যায়। আর এ কারণে ঘর অপরিষ্কার ও অগোছালো থাকলেও ভাবলেশহীন জীবনযাপন করেন তারা। আর যখন ইচ্ছে করে ঠিক তখনই ঘর পরিষ্কারে উঠে পড়ে লাগেন তারা।

আর তখন ঘর পরিষ্কার করা হোক কিংবা ফ্রিজ সব কাজ মনোযোগ দিয়ে করেন বুদ্ধিমানরা। সব কাজে পারফেকশন পছন্দ করেন তারা। এক্ষেত্রে তারা সময়ও ও শক্তি দুটিই ব্যয় করেন অন্যদের তুলনায় বেশি।

জেএমএস/এমএস