ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

দাম্পত্য সম্পর্ক ভালো রাখতে সঙ্গীকে যে মিথ্যা বললে ক্ষতি নেই!

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:৩১ পিএম, ১২ আগস্ট ২০২৩

দাম্পত্য জীবনে এমনকি প্রেমের সম্পর্কেও বিভিন্ন বিষয় নিয়ে ভুল বোঝাবুঝি ও মনোমালিন্য কমবেশি সবার মধ্যেই হয়। এতে নাকি সম্পর্ক আরও মজবুত হয়, এমনই মত সম্পর্কবিদদের।

তবে ছোটখাটো বিষয় নিয়ে অশান্তি করা মোটেও ঠিক নয়, এতে সম্পর্কে তিক্ততা বাড়ে। যা বিচ্ছেদের কারণও হতে পারে। তাই ছোটখাটো কিছু বিষয় নিয়ে স্বামী-স্ত্রী কিংবা প্রেমিক-প্রেমিকা উভয়েরই সতর্ক থাকা উচিত।

আরও পড়ুন: সঙ্গী আপনাকে সত্যিই ভালোবাসে কি না বুঝবেন যেভাবে

একে অন্যের প্রতি সম্মান ও বিশ্বাসই কিন্তু সম্পর্কের মূলত ভিত্তি, তাই এ দুটো বিষয়ে স্বচ্ছতা থাকতে হবে দম্পতির মধ্যে। তাহলেই অশান্তি কমে যায় সংসারে।

তবে অনেকে সত্যি বলতে গিয়েও আবার বিপদে পড়ে যান। সেক্ষেত্রে কিছু মিথ্যা আছে যা বললে সঙ্গী আপনার প্রতি রাগ করবেন না বরং আরও ভালোবাসবেন। আসলে কখনো কখনো একটি মিথ্যা সঙ্গীর আবেগকে আঘাত করা থেকে বাঁচায়।

তার দেওয়া উপহারের প্রশংসা করুন

আপনার সঙ্গী যদি আপনাকে একটি উপহার দিয়ে থাকে, তাহলে তার প্রশংসা করুন। আপনার হয়তো সেই উপহারটি মোটেও পছন্দ হয়নি, তবুও সামনের ব্যক্তির অনুভূতির প্রশংসা করুন। তার প্রশংসা করুন ও ধন্যবাদ জানান।

আরও পড়ুন: গরমে যেসব পানীয় পান করা বিপজ্জনক

সঙ্গীর মনোবল বাড়ান

সঙ্গীকে শুধু বলুন, ‘তুমি সবকিছু দারুণভাবে সামলাচ্ছো’। এই লাইন সঙ্গীর মনোবল বাড়াতে পারে। একজন মানুষ অফিস-সংসার সামলে হয়তো বাড়তি অনেক কাজই সেরে উঠতে পারেন না।

ওই পরিস্থিতিতে আপনি যদি একটু প্রশংসা করেন, তাহলে সামনের মানুষটির ভালো লাগবে ও নতুন করে কাজের মনোবল বাড়বে।।

খাবারের প্রশংসা করুন

সঙ্গী যদি ভালবেসে নতুন কিছু রান্না করেন, তাহলে ওই রান্না ভালো না হলেও তার প্রশংসা করুন। তার প্রচেষ্টার সাধুবাদ জানান।

আরও পড়ুন: নারী কিংবা পুরুষ কীসে আটকায়?

খাবারে কিছু ঘাটতি থাকতেই পারে। তবে আপনি যদি সেই অভাবকে উপেক্ষা করেন ও খাবারের প্রশংসা করেন তাহলে আপনার সঙ্গী তা পছন্দ করবেন। অন্যদিকে যদি রেগে যান তাহলে অশান্তি বাঁধবে।

সাজগোজের প্রশংসা করুন

সঙ্গী যদি একটু সাজগোজ করে আপনার সামনে দাঁড়ায় তাহলে তার প্রশংসা করুন। তার নতুন স্টাইল ও সাজ নিয়ে কখনো মজা করবেন না। বরং তার প্রশংসা করুন ও তাকে সুন্দর দেখাচ্ছে সেটি বলুন।

আরও পড়ুন: কম উচ্চতার পুরুষরাই জীবনসঙ্গী হিসেবে সেরা, বলছে গবেষণা

তোমাকে মিস করি

সঙ্গীকে হয়তো আপনি সব সময় মিস করেন না, তবে এ কথাটি কখনো তার সামনে ভুলেও বলবেন না। এর পরিবর্তে তাকে বলুন ‘আমি তোমাকে সব সময় মিস করি’।

তাহলে সঙ্গী আপনার ভালবাসা অনুভব করবেন। এতে করে অনেক সময় বড় বড় সমস্যাও মিটে যেতে পারে।

সূত্র: আজতাক.ইন

জেএমএস/এমএস

আরও পড়ুন