ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

কোরবানি ঈদের জন্য বাটা মসলা সংরক্ষণ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২৩ জুন ২০২৩

কোরবানি ঈদে মাংসের বিভিন্ন পদ খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। আর মাংস রান্না করতে প্রচুর মসলার প্রয়োজন হয়। তাই ঈদের আগেই বেশিরভাগ গৃহিণীরা যাবতীয় মসলা সংরক্ষণ করা শুরু করেন।

বিশেষ করে আদা, রসুন, পেঁয়াজ কিংবা কাঁচা মরিচ বেটে তা দীর্ঘদিন ধরে সংরক্ষণ করার চেষ্টা করেন তারা। এতে রান্না আরও সহজ হয়।

আরও পড়ুন: কোরবানির জন্য কী কী সরঞ্জাম কিনবেন?

তবে অনেকেই ভুল পদ্ধতিতে সংরক্ষণ করেন, ফলে কিছুদিন পরেই দেখা যায় বাটা মসলাগুলো নষ্ট হয়ে গেছে। এক্ষেত্রে কীভাবে সেগুলো সঠিক উপায়ে সংরক্ষণ করবেন তা জেনে নিন-

সমপরিমাণ আদা ও রসুন একসঙ্গে ব্লেন্ড করুন। দেড় কাপ আদা ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে নিন। দেড় কাপ রসুনের খোসা ছাড়িয়ে কোয়া আলাদা করুন। ব্লেন্ডারে আদা ও রসুন একসঙ্গে দিয়ে দিন।

২ চা চামচ লবণ ও ২ টেবিল চামচ রান্নার তেল দিন। মিশ্রণটি ভালো করে ব্লেন্ড করে নিন। পানি না দেওয়াই ভালো। চাইলে পাটায় বেটে নিতে পারেন আদা-রসুন।

আরও পড়ুন: ফ্রিজ ভালো রাখতে যেদিকে খেয়াল রাখা জরুরি

সেক্ষেত্রে আদা-রসুন বেটে তারপর তেল ও লবণ মেশাবেন। একইভাবে কাঁচা মরিচ, পেঁয়াজ ইত্যাদি মসলাও বেটে সংরক্ষণ করতে পারেন।

এরপর মুখবন্ধ পাত্রে আদা-রসুন বাটা রেখে দিন ফ্রিজে। ৩-৪ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। আরও বেশিদিন রাখতে চাইলে ডিপ ফ্রিজে রাখুন।

আরও পড়ুন: কোরবানি ঈদের আগেই যে যে কাজ গুছিয়ে রাখবেন

এজন্য বরফ জমানোর পাত্রে পেস্ট নিয়ে ডিপ ফ্রিজে রাখতে পারেন। অথবা একটি প্লেটে প্লাস্টিক পেঁচিয়ে এক চামচ করে আদা-রসুন বাটা নিয়ে ডিপ ফ্রিজে রাখুন।

কয়েক ঘণ্টা পর জমে গেলে বের করুন। এবার শক্ত মসলা উঠিয়ে মুখবন্ধ বাটিতে আবার রেখে দিন ডিপ ফ্রিজে। দুই মাস পর্যন্ত ভালো থাকবে মসলা।

জেএমএস/এমএস

আরও পড়ুন