ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

তাপমাত্রা কীভাবে মাপা হয় ও এর ধরন কেমন?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:২৮ পিএম, ১০ মে ২০২৩

তাপমাত্রা হলো একটি ভৌত রাশি। যা গরম ও ঠান্ডার পরিমাণ প্রকাশ করে। তাপমাত্রা পরিমাপ করা হয় থার্মোমিটার নামক যন্ত্রের সাহায্যে। যদিও তাপমাত্রা পরিমাপের জন্য ভিন্ন ক্ষেত্রে ভিন্ন থার্মোমিটার ব্যবহৃত হয়। যেমন-

সম্প্রসারণ ও সংকোচন

এ ধরনের থার্মোমিটার গ্যাস (গ্যাসের ধ্রুবক চাপের থার্মোমিটার), তরল (পারদ থার্মোমিটার), ও কঠিন পদার্থ (তরল বা দ্বিধাতুর সিলিন্ডার থার্মোমিটার) পরিমাপের জন্য বিদ্যমান। যা উচ্চ তাপমাত্রায় প্রসারিত হয় বা নিম্ন তাপমাত্রায় সংকুচিত হয়।

আরও পড়ুন: হিট স্ট্রোকের লক্ষণ কী কী?

প্রতিরোধের পরিবর্তন

এ ধরনের থার্মোমিটার যে তাপমাত্রা অর্জন করে সে অনুযায়ী প্রতিরোধের পরিবর্তন হয়। যেমন- সেন্সর (একটি প্রতিরোধের উপর ভিত্তি করে যা একটি বৈদ্যুতিক পরিবর্তনকে তাপমাত্রার পরিবর্তনে রূপান্তর করতে সক্ষম) ও পাইরোইলেক্ট্রিকস (একটি চালিকা শক্তি তৈরি করে)।

তাপীয় বিকিরণ থার্মোমিটার

শিল্প সেক্টর দ্বারা নির্গত বিকিরণ তাপমাত্রা সেন্সর যেমন- ইনফ্রারেড পাইরোমিটার (খুব কম হিমায়ন তাপমাত্রা পরিমাপ করতে) ওবং অপটিক্যাল পাইরোমিটার (চুল্লি ও গলিত ধাতুগুলোতে উচ্চ তাপমাত্রা পরিমাপ করতে) দ্বারা পরিমাপ করা যেতে পারে।

আরও পড়ুন: অতিরিক্ত ঘাম কোনো রোগের লক্ষণ নয় তো?

তাপবিদ্যুৎ সম্ভাবনা

একে অপরের সাপেক্ষে বিভিন্ন তাপমাত্রার দ্বারা প্রভাবিত দুটি ভিন্ন ধাতুর সংমিশ্রণ একটি ইলেক্ট্রোমোটিভ বল তৈরি করে, যা বৈদ্যুতিক সম্ভাবনায় রূপান্তরিত হয় ও ভোল্টে পরিমাপ করা হয়।

তাপমাত্রার তিন ধরন

শুকনো তাপমাত্রা

এটি বায়ুর গতিবিধি বা আর্দ্রতার শতাংশ বিবেচনা না করেই তার তাপমাত্রা। এটি বিকিরণ শোষণ থেকে প্রতিরোধের জন্য একটি সাদা পারদ থার্মোমিটার দিয়ে পরিমাপ করা হয়। আসলে এটি তাপমাত্রা, যা আমরা পারদ থার্মোমিটার দিয়ে পরিমাপ করি।

আরও পড়ুন: তীব্র গরমেও এসির তাপমাত্রা কত রাখা উচিত?

উজ্জ্বল তাপমাত্রা

সৌর বিকিরণসহ বস্তু দ্বারা নির্গত তাপ পরিমাপ করে। সুতরাং আপনি রোদে বা ছায়ায় শুটিং করছেন তার উপর নির্ভর করে উজ্জ্বল তাপমাত্রা পরিবর্তিত হবে।

আর্দ্র তাপমাত্রা

এই তাপমাত্রা পরিমাপের জন্য, থার্মোমিটারের গোলকটি ভেজা তুলো দিয়ে মোড়ানো হয়। পরিবেশের আর্দ্রতা বেশি হলে, শুষ্ক ও আর্দ্র তাপমাত্রা একই হবে। তবে পরিবেশ ও বাল্বের মধ্যে আপেক্ষিক আর্দ্রতা যত কম হবে, আর্দ্র তাপমাত্রা তত কম হবে।

জেএমএস/জেআইএম

আরও পড়ুন