ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে যে সবজি খাবেন

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:২১ পিএম, ০২ মে ২০২৩

গরমে অতীষ্ট এখন জনজীবন। মাঝে মধ্যে বৃষ্টির দেখা মিললেও তাপমাত্রা কমছে না। এ সময় শরীরের উপর বিরাট ধকল যাচ্ছে কমবেশি সবারই। তীব্র গরমে রোদে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে পারে না শরীর।

এর ফলে হিট এক্সহউশন ও হিট স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। তাই এ সময় শরীরকে ঠান্ডা রাখাটাই বুদ্ধিমানের কাজ। শুধু ঘরে এসি বা এয়ার কুলার রাখলেই হবে না কিংবা বারবার ঠান্ডা পানি খেলেও কিন্তু শরীর শরীর ততটা ঠান্ডা থাকবে না!

আরও পড়ুন: অতিরিক্ত ঘাম কেন হয়? সমাধানে করণীয়

যদি না আপনি গরমে জন্য উপকারী খাবার না খান। আর গরমে সুস্থ থাকতে ভরসা রাখতে পারেন এক সবজিতে। আর সেটি হলো লাউ। অনেকেই লাউ দেখলে না সিটকায়। তাদের অনেকেই হয়তো জানেন না, লাউয়ের স্বাস্থ্য উপকারিতা কতখানি।

প্রাচীনকাল থেকেই লাউ একটি স্বাস্থ্যকর সবজি বিবেচিত। এই সবজিরে প্রায় ৯২ শতাংশই পানি ও খনিজ উপাদানে ভরপুর। যা শরীরকে হাইড্রেটেড ও ঠান্ডা রাখতে সাহায্য করে প্রাকৃতিকভাবে। তাই এ গরমে হিট স্ট্রোক’সহ বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পেতে নিয়মিত পাতে রাখতে পারেন লাউ।

একটি লাউয়ের মধ্যে ভিটামিন সি , বি, কে, এ, ই, আয়রন, ফোলেট, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ থাকে। এসব পুষ্টিগুণ বিপাক ও শরীরের ক্রিয়াকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লাউ খেলে শরীরে কী ঘটে চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: সুতির পোশাক পরার পর যত্ন নেবেন যেভাবে

লিভারের জন্য উপকারী

ফ্যাটি লিভার’সহ বিভিন্ন সমস্যায় যারা ভুগছেন, তাদের জন্য লাউ অনেক উপকারী এক সবজি। লিভারকে ভালো রাখে লাউ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এতে এমন কিছু উপাদান আছে, যা লিভারের কর্মক্ষমতা বাড়ায়। তবে বেশি তেল-মসলা দিয়ে কখনো লাউ রান্না করবেন না, তাহলে উপকার পাবেন না।

jagonews24

ক্যানসারের ঝুঁকি কমায়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ক্য়ানসার প্রতিরোধে লাউ অত্যন্ত কার্যকরী। এতে এমন কিছু উপাদান আছে, যা ক্যানসার কোষের বৃদ্ধিতে বাধা দেয়। এছাড়া এই সবজিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধ করতে পারে।

আরও পড়ুন: গরমে শরীর ঠান্ডা রাখবে শসা-লেবুর জুস

ওজন নিয়ন্ত্রণে রাখে

বর্তমানে ছোট-বড় অনেকেই স্থূলতায় ভুগছেন। গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস, কোলেস্টেরল, হার্টের অসুখ, স্ট্রোকের মতো প্রাণঘাতী সমস্যার কারণ হতে পারে অতিরিক্ত ওজন।

তাই যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য সেরা এক খাবার হতে পারে লাউ। নিয়মিত লাউ খেলে শরীরের অতিরিক্ত মেদ সহজেই ঝরে। কারণ এই সবজিতে ক্যালোরির মাত্রা প্রায় নেই বললেই চলে। গবেষণায় দেখা গেছে, লাউতে থাকা বিভিন্ন উপাদান বিপাকের হার বাড়াতে পারে। তাই কমে ওজন।

আরও পড়ুন: পুরুষদের চেয়ে নারীদের মাথা বেশি গরম: গবেষণা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী এক খাবার হলো লাউ। প্রাণীর উপর করা গবেষণায় দেখা গেছে, ব্লাড সুগার নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী লাউ। এতে থাকা অ্যান্টি ডায়াবেটিক উপাদান ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অনেকেই ভোগেন। এটি কিন্তু এক গুরুতর অসুখ। এ বিষয়ে এক গবেষণা জানাচ্ছে, লাউ খেলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে। এতে থাকা ফাইবার মল নরম করতে সাহায্য করে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/লাইব্রেট

জেএমএস/এমএস

আরও পড়ুন